Alexa ফেদেরারকে হারিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন জকোভিচ

ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯,   ভাদ্র ৭ ১৪২৬,   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ফেদেরারকে হারিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন জকোভিচ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:০৮ ১৫ জুলাই ২০১৯  

টেনিসের সবচেয়ে বড় মর্যাদার আসর উইম্বলডনের ফাইনালে রজার ফেদেরারকে হারিয়ে ঐতিহাসিক এক ম্যাচের ইতি টানলেন নোভাক জোকোভিচ। সে সঙ্গে নিজের নামের পাশে আরো একটি গ্র্যান্ড স্লাম শিরোপা যোগ করলেন এই সার্বিয়ান তারকা। তবে খেলা শেষে এই ম্যাচকে সর্বকালের সেরার কাতারে নিয়ে গেছেন এই দুই খেলোয়াড়ই।

জমজমাট এই লড়াইয়ের শুরু থেকেই রোমাঞ্চের কোনো কমতি ছিল না। প্রথম সেট থেকেই সেয়ানে সেয়ানে লড়াই করেন দু’জন। যার ফলে শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায় সেটটি এবং তাতে করে প্রথম জয়টা হাসিল করে নেন জকোভিচ। কিন্তু পরের সেটে ফেদেরার দেখিয়ে দিয়েছেন, কেন তাকে সর্বকালের অন্যতম সেরা টেনিস খেলোয়াড় বলা হয়। জোকোভিচকে ৬-১ পয়েন্ট ব্যবধানে উড়িয়ে দিয়ে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন এই সুইস তারকা।

তৃতীয় সেট যেন একদম প্রথম সেটের অনুরূপ। এখানেও হাড্ডাহাড্ডি লড়াই করেন দু’জন। এবারো এই সেটে জয় তুলে নেন জকোভিচ। ফেদেরারকে ৭-৬ পয়েন্ট ব্যবধানে হারিয়ে ম্যাচে এগিয়ে যান এই সার্বিয়ান তারকা।

চতুর্থ সেটে আবারো নিজের দাপট দেখান ফেদেরার। ৬-৪ পয়েন্ট ব্যবধানে জকোভিচকে হারিয়ে আবারো সমতায় ফেরেন এই সুইস তারকা। চার সেট মিলিয়ে কেউ এগিয়ে না থাকায় খেলা গড়ায় পঞ্চম, মানে ফাইনাল সেটে। খেলার আসল উত্তেজনাটা যেন এর জন্যই বাঁচিয়ে রেখেছিলেন বিধাতা।

এই লড়াই ক্ষণে ক্ষণে মনে করিয়ে দিচ্ছিল, ২০০৮ উইম্বলডনের বিখ্যাত ফাইনাল ম্যাচের কথা। ওই ম্যাচে ফেদেরারকে ৬-৪, ৬-৪, ৬-৭, ৬-৭, ৯-৭ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন রাফায়েল নাদাল। এ অবস্থায় এসে বারবার মনে হচ্ছিল, ঐতিহাসিক সেই লড়াইকে ছাড়িয়ে যাবে না তো এই ম্যাচ? অবশেষে তাই হলো।

ফাইনালে সেটে কেউ কাউকে ছেড়ে কথা বলেননি। একবার ফেদেরার তো আরেকবার জকোভিচ। এটাই হয়ে চলছিল। এমন চলতে চলতে ১২-১২ পয়েন্ট পর্যন্ত গড়া খেলা; কিন্তু কেউই পারছেন না সেট ব্রেক করতে। শেষ পর্যন্ত খেলা আবারো গড়ায় টাইব্রেকারে। আর সেখানেই বাজিমাত করেন জকোভিচ। শেষ সেট ১৩-১২ ব্যবধানে জিতে নিজের ১৬তম গ্র্যান্ডস্লাম শিরোপা অর্জন করেন এই সার্ভিয়ান তারকা।

হারলেও এই ম্যাচকে অমর করে গেছেন ফেদেরার। পাঁচ ঘন্টার এই ম্যারাথন লড়াইয়ের ম্যাচকে উইম্বলডন ইতিহাসের সেরা ম্যাচ বলতে দ্বিধা করবে না কেউ।

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics
Best Electronics