Exim Bank
ঢাকা, বৃহস্পতিবার ২৪ মে, ২০১৮
iftar

ফুলের ছোঁয়ায় বসন্ত দিন

 সুলতান মাহমুদ, দিনাজপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৫, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

৭৭২ বার পঠিত

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মঙ্গলবার বসন্ত উৎসব আর বুধবার বিশ্ব ভালবাসা দিবস। আর কয়েকদিন পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি। তাই দিনাজপুরের ফুল ব্যবসায়ীরা এখন মহাব্যস্ত।

ফুল ব্যবসায়ীদের জন্য গোটা ফেব্রুয়ারিই যেন অন্য রকম এক মাস। তাই ব্যবসায়ীরা ফুলের আইটেম ও মজুদ বাড়িয়েছে আর বেড়েছে ফুলের দোকান। ফুল ব্যবসায়ীরা আশা করছে ফেব্রুয়ারি মাসেই তাদের বেচা-কেনা ভালো হবে।

দিনাজপুর শহরের গনেশতলা মোড় থেকে রেইনবো মার্কেট পর্যন্ত ৭-৮টি ফুলের দোকান আছে। এগুলো প্রধান সড়কের পাশেই অবস্থিত। সারা বছর এখানে কমবেশি বিভিন্ন ফুল পাওয়া যায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখানে ফুল আসে।

১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব, ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস এবং ২১ ফেব্রুয়ারি মহান আন্তজার্তিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস। এই তিনটি দিবসে ফুলের ব্যাপক চাহিদা থাকে। এ চাহিদা মেটাতে দিনাজপুরের ফুল ব্যবসায়ীরা ফুলের মজুদ বৃদ্ধি করেছে। এই উপলক্ষ্যে বেড়েছে ফুলের দোকানও। ফুলের দোকানগুলোতে এখন উপচে পড়া ভীড়।

এসব ফুলের দোকানে বিভিন্ন দামে গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, বেলি, জবা, সূর্যমুখী, ডালিয়া, হাসনা হেনা, টগরসহ নানা জাতের ফুল পাওয়া যায়।

দিনাজপুরের ফুল ব্যবসায়ী বেলাল বলেন, আমাদের দোকানে সারা বছরই ফুলের চাহিদা থাকে। তবে ফেব্রুয়ারি মাসে কয়েকটি দিবস থাকায় ফুলের চাহিদা বেড়ে যায়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শহীদ দিবসে ফুলের অর্ডার দেয়, তাছাড়া ভালবাসা দিবসে বিভিন্ন বয়সের ক্রেতাদের ব্যাপক চাহিদা থাকে। আশা করছি এবার আয় ভাল হবে।

ফুল কিনতে আসা তরুণী অনিন্দতা জানান, ‘ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত’-তাই বসন্ত ও ভালবাসা দিবসকে সামনে রেখে ফুল কিনছি। ভালবাসা দিবসের দিনও ফুল কিনব। ফুলের ডালা কিনে মাথায় দেব। বন্ধু-বান্ধবীর সঙ্গে বিশ্ব ভালবাসা দিবসের দিন আদান প্রদান করব। স্কুল- কলেজে বসন্ত দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করব।

ডেইলি বাংলাদেশ/আজ/এমআরকে

সর্বাধিক পঠিত