ফুলকপির বিরিয়ানি

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

ফুলকপির বিরিয়ানি

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪০ ৮ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছেন! সুগন্ধি চাল, ঘি, গরম মশলা এবং মাংস মিশিয়ে রান্না করা হয় বিরিয়ানি। 

তবে গতানুগতিক ধারার বাইরে গিয়ে এখন মাংসের পরিবর্তে সবজি দিয়েও বিরিয়ানি রান্না করা হয়। যেমন- আলু, ফুলকপি কিংবা বাঁধাকপির বিরিয়ানি। তবে শীতে ফুলকপি দিয়ে বাড়িতে বিরিয়ানি রেঁধেছেন কখনো? এখনো রান্না না করে থাকলে আজই করে ফেলুন মজাদার ফুলকপির বিরিয়ানি। জেনে নিন রেসিপি-    

উপকরণ: ফুলকপির বড় টুকরা ১ কেজি, পোলাওয়ের চাল আধা কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, বেরেস্তা আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, এলাচ ২ টি, দারুচিনি ২ টুকরা, জয়ত্রি গুঁড়া সামান্য, কেওড়া জল আধা চা চামচ, কাঁচা মরিচ ২ থেকে ৩ টি, লবণ স্বাদমতো, তেল ৪ থেকে ৫ টেবিল চামচ।   

প্রণালী: প্যানে তেল দিয়ে গরম করে তাতে গরম মশলা ও পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে ফুলকপি দিয়ে নাড়ুন। অল্প পানি দিয়ে কষান, আধা সেদ্ধ হয়ে এলে একটি বাটিতে তুলে রাখুন। এবার মশলার সঙ্গে চাল দিয়ে নেড়ে পানি দিয়ে দিন। পানি যখন ফুটে উঠবে ফুলকপি আর কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। আঁচ কমিয়ে একটি তাওয়ার উপর প্যান বসিয়ে রান্না করুন। বিরিয়ানি হয়ে আসলে পেঁয়াজ বেরেস্তা ও কেওড়া জল দিয়ে ১০ মিনিট দমে রেখে তারপর পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস