ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

ফুলকপির পাকোড়া

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১৩:৪৭ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:৪৭ ৭ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিকেলের আড্ডা যেন চা-পাকোড়া ছাড়া জমেই না! ছোট বড় সকলেই মচমচে পাকোড়া খেতে পছন্দ করে। ফুলকপির পাকোড়ারে স্বাদ গ্রহণ করেছেন কখনো? নিশ্চয়ই মজাদার।আর যদি স্বাদ নিতে চান তবে ফুলকপির পাকোড়া তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: ফুলকপি টুকরো ১ বাটি, লবণ স্বাদ মতো, হলুদের গুঁড়ো কোয়ার্টার চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, পাপরিকার গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, ধনে পাতা কুচি ২ চা চামচ, চালের গুঁড়ো ১ টেবিল চামচ, বাসন আধা কাপ, তেল পরিমাণ মতো।

 

প্রণালী: ফুলকপি সেদ্ধ করে নিতে হবে। এজন্য হাড়িতে পর্যাপ্ত পানি ও স্বাদ মতো লবণ দিয়ে গরম করতে হবে। এবার গরম পানির মধ্যে ধুঁয়ে রাখা ফুলকপির টুকরোগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ফুলকপি ৮০ ভাগ সেদ্ধ হলেই তুলে নিন। এবার সেদ্ধ করা ফুলকপি বাটিতে নিয়ে এর মধ্যে হলুদ ও মরিচ গুঁড়োসহ সকল উপকরণ একে একে দিয়ে সঙ্গে আধা কাপের মতো বেসন মাখিয়ে নিতে হবে। বেসন সবটুকু একবারে না দেয়াই ভালো। অল্প করে বেসন মাখিয়ে আবার দিয়ে দিতে হবে। এবার ফুলকপির পাকোড়াগুলো ভেজে নিতে প্যানে তেল গরম করে এর মধ্যে পাকোড়াগুলো দিয়ে মাঝারি আঁচে লালচে করে ভেজে নিতে হবে। ভাজা হলে পাকোড়া তুলে একটি টিস্যু পেপারের উপর রাখুন। যাতে অতিরিক্ত তেল শুষে নেয়। এভাবে খুব সহজেই ফুলকপির পাকোড়া তৈরি করে নিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস