Alexa ফুলকপির কোরমা

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৬ ১৪২৬,   ১৭ জ্বিলকদ ১৪৪০

ফুলকপির কোরমা

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১২:৪৩ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৩:৪৫ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাড়ির ছোটখাটো অনুষ্ঠানগুলোতে পোলাওয়ের সঙ্গে কোন ধরনের সবজি রান্না হবে এই নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যায়। তবে চিন্তার কোনো কারণ নেই! খুব সহজেই পোলাওয়ের সঙ্গে খাওয়ার মতো খুবই মজাদার একটি সবজি হলো ফুলকপির কোরমা। এর তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: ফুলকপি ২ টি, তেল পরিমাণ মতো, গরম মসলা ১ চা চামচ, তেঁজপাতা ২টি, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, স্বাদ মতো লবণ, টক দই আধা কাপের একটু বেশি, কাজু বাদাম বাটা ১ চা চামচ, নারকেলের দুধ ১ কাপ, মটরশুটি আধা কাপ, চিনি আধা টেবিল চামচ, ঘি আধা টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ চা চামচ, কাঁচা মরিচ ২টি।

প্রণালী: ফুলকপির কোরমা আস্ত ফুলকপি দিয়েও তৈরি করে নিতে পারেন। সেক্ষেত্রে ছোট ছোট ফুলকপি নিতে হবে। ফুলকপির মাঝের শক্ত অংশে কেটে ফেলে ফেলে দিতে হবে। আর ফুলকপি মাঝারি সাইজের টুকরো করে কেটে নিতে হবে। চুলায় মিডিয়াম আঁচে তিন টেবিল চামচ তেল গরম করে এর মধ্যে ফুলকপিগুলো দিয়ে চুলার আঁচ খুব বেশি রাখা যাবে না। তবে ফুলকপি লালচে হয়ে যাবে। হালকা সোনালী কালার করে ভেজে ফুলকপিগুলো তুলে নিতে হবে। এবার প্যানে তেল গরম করে এর মধ্যে কিছু গোটা গরম মসলা ও তেঁজপাতা দিয়ে পেঁয়াজ, আদা, রসুন, কাঁচা মরিচ বাটা ও স্বাদ মতো লবণ, এক চা চামচ কাজু বাদাম বাটা, আধা কাপের একটু বেশি ফেটানো টক দই দিয়ে মসলাগুলো কষিয়ে নিতে হবে। যখন তেল উপরে উঠে আসবে তখন মসলা কষানো হয়ে যাবে। তারপর এর মধ্যে ভেজে রাখা ফুলকপিগুলো দিয়ে মসলার মধ্যে কষিয়ে নিয়ে এর মধ্যে নারকেল দুধ দিয়ে দিতে হবে। দুধে বলক চলে আসলে আধা কাপ পরিমাণ মটরশুটি দিয়ে আলতো করে নেড়ে চুলার আঁচ মিডিয়ামে রেখে ফুলকপিগুলো সেদ্ধ করে নিতে হবে। যখন দুধ শুকিয়ে আসবে তখন এর মধ্যে চিনি, গরম মসলা, ঘি ও একটু পেঁয়াজ বেরেস্তা দিয়ে দিতে হবে। ফুলকপির তেল উপরে ভেসে উঠলে দুটো কাঁচা মরিচ দিলে সুন্দর ফ্লেভার বের হবে। এভাবে খুব সহজেই ফুলকপির কোরমা তৈরি করে নিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস