ফুটবল কোচ ওয়াজেদ গাজী মারা গেছেন

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

ফুটবল কোচ ওয়াজেদ গাজী মারা গেছেন

 প্রকাশিত: ১৮:৩০ ১৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৮:৩০ ১৩ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

‘ওস্তাদ’ খ্যাত বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক কোচ ওয়াজেদ গাজী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার সকাল নয়টায় নিজ গ্রাম যশোরের ওয়াপদায় ইন্তেকাল করেন তিনি। অনেকদিন ধরে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত ছিলেন সাবেক এই কোচ। মৃত্যুর সময় তার বয়স ছিল ৮৫ বছর।  

ওয়াজেদ গাজীর জানাজা দুপুরে যশোর ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয়েছে। এর আগে তার মরদেহ যশোর শামস-উল-হুদা স্টেডিয়ামে তাকে শেষবারের মতো শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। 

খেলোয়াড়ি জীবনে বিজি প্রেস, ওয়ান্ডারার্স, ইপিআইডিসি, মোহামেডান ও বিজেএমসিতে দাপটের সঙ্গে খেলেছেন ওয়াজেদ। বাঁ দিকের উইংয়ে ছিল পজিশন। পাঁচবারের লিগ চ্যাম্পিয়ন দলের সদস্যও ছিলেন- ইপিআইডিসির হয়ে চারবার ও মোহামেডানের হয়ে একবার। এছাড়া কলকাতা মোহামেডান ক্লাবেও খেলেছেন এই সাবেক লেফট উইঙ্গার।

শুধু খেলোয়াড় হিসেবেই নয়, কোচিংয়েও সফল ছিলেন এই অভিজ্ঞ উইঙ্গার। রহমতগঞ্জ, আরামবাগ, ব্রাদার্স ইউনিয়ন, শেখ রাসেল ও বিজেএমসির মতো নামকরা ক্লাবগুলোতে দীর্ঘদিন কোচের দায়িত্ব পালন করেন ওস্তাদ খ্যাত ওয়াজেদ।
 
এছাড়া কোচ হিসেবে শেখ রাসেলকে লিগে রানার্সআপ এবং ব্রাদার্সকে এনে দেন ফেডারেশন কাপের শিরোপা। তার কোচিংয়ে বাংলাদেশ জাতীয় দল ১৯৮৭ সালে কায়েদ এ আযম ট্রফিতে অংশ নিয়েছিল।

২০১৪ সালে শেখ রাসেলের হয়ে সবশেষ কোচিং করানোর পর নিজেকে গুটিয়ে ফেলেন ওয়াজেদ। যশোরে নিজের মেয়ের বাসায় মারা যান সাবেক বরেণ্য এই ফুটবলার।

জাতীয় দলের সাবেক কোচ গোলাম সারওয়ার টিপু সাবেক এই ক্রীড়াব্যক্তিত্বের স্মরণে বলেন, তার বাঁ পায়ের কাজ ছিল দেখার মতো। কোচ হিসেবেও ভালো ছিলেন। জাতীয় দলে তার খেলার মতো যোগ্যতা ছিল। কিন্তু কেন যে খেলা হয়নি, বোধগম্য নয়।

সাবেক এই কোচের মৃত্যুতে বাফুফে সভাপতি কাজী সালাহ্উদ্দিন মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ/এমআরকে