Alexa ‘ফুচকা বিক্রেতা’ থেকে এক রাতেই কোটিপতি  ১৭ বছরের কিশোর

ঢাকা, শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৮ ১৪২৬,   ২৬ জমাদিউস সানি ১৪৪১

Akash

‘ফুচকা বিক্রেতা’ থেকে এক রাতেই কোটিপতি  ১৭ বছরের কিশোর

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫২ ২০ ডিসেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ত্রয়োদশ আসরের নিলামে অনেক নামীদামী ক্রিকেটারেরই ভাগ্যের শিঁকে ছেড়েনি। আবার এক রাতেই কোটিপতি হয়ে গেছেন প্রচারের অগোচরে থাকা অনেকেই। নানান চমকের এই নিলামে সবচেয়ে বড় চমকটিই সম্ভবত দেখিয়েছেন ১৭ বছর বয়সী যশস্বী ভুপেন্দ্র জয়সাল। 

নিলামে ভিত্তিমূল্য ছিলো মাত্র ২০ লাখ রুপি। নিলামে মুম্বাই, কলকাতা, রাজস্থানের মধ্যে হুলস্থুল বেঁধে যায় তাকে দলে নিতে। শেষ পর্যন্ত ২ কোটি ৪০ লাখ রুপিতে যশস্বী জয়সালকে দলে ভেড়ায় মুম্বাই। এক রাতেই কোটিপতি হয়ে যান ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের এই বাঁহাতি এই ব্যাটসম্যান। 

কিন্তু তার জীবনের কাহিনী মোটেও মসৃণ নয়। অনেক কাঠখড় পুড়িয়েই আজকের এই স্থানে উঠে এসেছেন এই কিশোর। সকালে ক্রিকেট মাঠে অনুশীলন। সন্ধ্যায় ফুচকা বিক্রি। রাতে মাঠের তাঁবুতে ঘুমানো। এটাই ছিলো তার রুটিন। 

উত্তর প্রদেশের ছোট্ট শহর ভাদোহি থেকে মুম্বাই আসেন জীবিকার সন্ধানে। শুরু হয় জীবন যুদ্ধ। পরিচিতদের বাসায় জায়গা না পেয়ে ঠিকানা হয় আজাদ ময়দান। সেখানে মাঠকর্মীদের সঙ্গে তাঁবুতে থাকা শুরু। সেখানে টাকার বিনিময়েই থাকতে হতো। ইনকামের জন্য শুরু করেন ফুচকা বিক্রি। দিনে মাঠে ক্রিকেট অনুশীলন করেন। সন্ধ্যার পর মাঠের বাইরে চলে ফুচকা বিক্রি। একইসঙ্গে চলে লেখাপড়াও। সহপাঠী ও তাদের বাবা-মা রা জয়সালের কাছ থেকে কিনতে থাকে ফুচকা। 

এভাবেই জীবনে চলছিল তার কঠিন সংগ্রাম। কিন্তু মূল ভালোবাসা ছিলো ক্রিকেটেই। সেই ক্রিকেটই পাল্টে দেয় তার জীবন। বিজয় হাজারে ট্রফিতে মুম্বাইয়ের হয়ে ৫০ ওভারের ম্যাচে হাঁকান দ্বিশতক। সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়ে আলোড়ন সৃষ্টি করেন তিনি। 

এর আগে স্কুল ক্রিকেট এবং মুম্বাইয়ের জুনিয়র ক্রিকেটে দুর্দান্ত সব ইনিংস খেলে ভারত অনূর্ধ্ব-১৯ দলে জায়গা করে নেন ৬ ফুট লম্বা এই ক্রিকেটার। বয়সভিত্তিক দলে পারফরম্যান্স করলেও বিজয় হাজারে ট্রফির ওই পারফরম্যান্সই তাকে নিয়ে আসে লাইমলাইটে।

সেই পারফরম্যান্সের সুফল পেলেন এবারের আইপিএলে। অক্লান্ত পরিশ্রম, ক্রিকেটের প্রতি নিখাদ ভালোবাসা আর অদম্য চেষ্টায় তাকে বসিয়েছে শিখরে। এবার বিশ্বের সেরা ঘরোয়া ক্রিকেটের আসর মাতানোর অপেক্ষায় আগামী ২৮ ডিসেম্বর নিজের ১৮তম জন্মদিন পালনের অপেক্ষায় থাকা যশস্বী ভুপেন্দ্র জয়সাল।

ডেইলি বাংলাদেশ/এম