ফিলিস্তিনিদের ত্রাণ সহায়তা স্থগিত করল জাতিসংঘ

ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০১৯,   আষাঢ় ৬ ১৪২৬,   ১৫ শাওয়াল ১৪৪০

ফিলিস্তিনিদের ত্রাণ সহায়তা স্থগিত করল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৯:৩১ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৯:৩১ ১৪ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তহবিল ঘাটতির কারণ দেখিয়ে অধিকৃত পশ্চিম তীর ও গাজা উপত্যকায় বসবাসকারী ফিলিস্তিনিদের ত্রাণ সহায়তা স্থগিত করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

এ সম্পর্কে ডব্লিউএফপি’র আঞ্চলিক পরিচালক স্টিফেন কেয়ারনি জানান, আর্থিক সংকটের কারণে পশ্চিম তীর ও গাজার কিছু ফিলিস্তিনিকে দেয়া ত্রাণ সহায়তা স্থগিত এবং কিছু ক্ষেত্রে সহায়তার পরিমাণ কমাতে বাধ্য হয়েছেন তারা। খবর আল-জাজিরা’র।

ডব্লিউএফপি’র এ সিদ্ধান্তের ফলে প্রায় ২৭ হাজার ফিলিস্তিনি ত্রাণ সহায়তা থেকে বঞ্চিত হচ্ছেন। ফলে ইসরায়েলী দখলদারিত্বের শিকার ফিলিস্তিনিদের চলমান মানবেতর সঙ্কট আরো ঘনীভূত হয়েছে।

চলতি বছর জানুয়ারি থেকেই এ সহায়তা কমানো হয় বলে জানান তিনি। প্রায় চার বছর ধরে ধারাবাহিকভাবে কমে আসছে সংস্থাটিতে অনুদানের হার। এরমধ্যেই গেল বছর অনুদান কমানোর ঘোষণা দেয় সংস্থার সবচেয়ে বড় দাতা যুক্তরাষ্ট্র। ফলে ২০১৯ সাল থেকে ফিলিস্তিনে বরাদ্দ কমাতে বাধ্য হয় ডব্লিউএফপি।

গেল ডিসেম্বরে ইইউ এবং সুইজারল্যান্ডের পক্ষ থেকে কিছুটা সহায়তা পেলেও তা পর্যাপ্ত নয়। তহবিল ঘাটতি পূরণে নতুন দাতা সন্ধানে চেষ্টা চালাচ্ছে সংস্থাটি। ২০১৮ সালে গাজা ও পশ্চিম তীরে ৩ লাখ ৬০ হাজার ফিলিস্তিনি নাগরিক জাতিসংঘের খাদ্য সংস্থার এ ত্রান সহায়তা পেত।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআইএস