Alexa ফিরে দেখা: টিম বার্নার্স-লি 

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৯ ১৪২৬,   ২০ জ্বিলকদ ১৪৪০

ফিরে দেখা: টিম বার্নার্স-লি 

আরিফুল ইসলাম আরিফ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৫ ৮ জুন ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

ব্রিটিশ পদার্থবিদ, কম্পিউটার বিজ্ঞানী, MIT অধ্যাপক, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের (www) জনক, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামের পরিচালক ও ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা টিম বার্নার্স-লি ১৯৫৫ সালের আজকের এই দিনে  (৮ জুন) জন্মগ্রহণ করেন। তাঁর প্রকৃত নাম স্যার টিমোথি জন ‘টিম’ জন বার্নার্স-লি। তিনি TimBL নামেও সমধিক পরিচিত।

টিম বার্নার্স-লি শীন মাউন্ট প্রাইমারী স্কুলে ভর্তি হন এবং পরবর্তীকালে দক্ষিণ-পশ্চিম লন্ডনের এমানুয়লে স্কুলে ১৯৬৯ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত শিক্ষাগ্রহণ করেন। এরপর তিনি ১৯৭৩ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে পড়াশোনা করেন এবং সেখানে প্রথম শ্রেণী অর্জন করেন।

টিম বার্নার্স-লি সার্ন এ ১৯৮০ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত কর্মরত ছিলেন। ১৯৮৪ সালে তিনি পুনরায় সার্ন এ যোগদান করেন। তিনি ১৯৮৯ সালে ওয়েবের ধারণা দেন। তখন তিনি CERN ল্যাবে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন।

CERN ল্যাব হচ্ছে বৈজ্ঞানিক গবেষণাগার, যেখানে বৈজ্ঞানিক লব্ধ ফলের জন্য যে ডেটাবেজ ব্যবহার করা হতো। তার লক্ষ্য  ছিল কীভাবে একটি কম্পিউটারে তথ্য রেখে তা অন্য কম্পিউটার থেকে একসেস করা যায়। এই ধারণা থেকেই ওয়েবের উদ্ভব। তিনি তখন একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করেন। বর্তমানে তিনি world web consortium (W3C) ডিরেক্টর পদে অধিষ্ঠিত এবং পরবর্তী কালে world wide web foundation প্রতিষ্ঠা করেন।

১৯৮৯ সালে হাইপারটেক্সট ট্রান্সফার প্রটোকল (http) ব্যবহার করে তথ্য ব্যবস্থাপনার ধারণা দেন তিনি। পরে লির এ কাজে সহযোগী হন বেলজিয়ান বিজ্ঞানী রোবের কাইলিয়াউ।

তিনি ২০০৮ সালে ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স, ২০১১ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স, অর্ডার অব মেরিট, নাইট কমান্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার, ফেলো অব দ্য রয়েল সোসাইটি, ফেলো অব দ্য রয়েল একাডেমি অব ইঞ্জিনিয়ারিং, ফেলো অব দ্য রয়েল সোসাইটি অব আর্টস প্রভৃতি সম্মাননা লাভ করেন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ