ফিরে এসেছে সবচেয়ে ছোট সেই গাড়ি, দেখে নিন ছবিতে
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=113508 LIMIT 1

ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭,   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

ফিরে এসেছে সবচেয়ে ছোট সেই গাড়ি, দেখে নিন ছবিতে

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১৮ ২০ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে ছোট গাড়িটি প্রথম তৈরি হয়েছিল ১৯৬২ থেকে ১৯৬৫ সালের মধ্যে। গাড়িটির মডেল পি-৫০। ব্রিটেনের পিল ইঞ্জিনিয়ারিং কোম্পানি গাড়িটি তৈরি করেছিল বলে এর পুরো নাম পিল পি-৫০। কার মাথা থেকে এই ছোট গাড়ি নির্মাণের বুদ্ধি বের হয়েছিল তা জানা যায়নি। তবে গাড়িটির ডিজাইন করা হয় একজন মানুষ আর একটি শপিং ব্যাগ বহনের উপযোগী করে।

বিশ্বের সবচেয়ে ছোট গাড়ি

এ ধরনের ছোট গাড়ি বেশি দূর চলার উপযোগী নয়। পিল তৈরি করা হয়েছিল শহরে সীমিত দূরত্বের মধ্যে চলাফেরার জন্য। গাড়িটি দৈর্ঘ্যে ছিল ৫৪ ইঞ্চি, প্রস্থে ৩৯ ইঞ্চি। ছোট্ট গাড়িটির ওজনও ছিল কম- মাত্র ৫৯ কিলোগ্রাম। গাড়ি রাখা বা পার্কিংয়ের জন্য অল্প জায়গা হলেই চলে।

বিশ্বের সবচেয়ে ছোট গাড়ি

পেছনের দিকে যাওয়ার কোনো ব্যবস্থা ছিল না এ গাড়িতে। কারণ পিল গাড়ির কোনো ‘ব্যাক গিয়ার’ বা রিভার্স গিয়ারই ছিল না। তবে গাড়ি ছোট হওয়ায় একটা সুবিধা ছিল- চালক চাইলে পুরো গাড়িটা হাতে তুলেই পেছনে নিয়ে যেতে পারতেন। এছাড়া পিল গাড়ির মাত্র একটি দরজা আর একটি উইন্ডস্ক্রিন ওয়াইপার। ওজন কম হওয়ায় এটাও একটা কারণ। এর সামনে দুটি চাকা, পিছনে একটি।

বিশ্বের সবচেয়ে ছোট গাড়ি

পিল ইঞ্জিনিয়ারিং কম্পানি গাড়িটি তৈরি করার পর বিক্রির জন্য একটি অভিনব বিজ্ঞাপন প্রচার করেছিল। পিলের বিজ্ঞাপনে বলা হয়েছিল, গাড়িটির ডিজাইন করা হয়েছে একজন মানুষ আর একটি শপিং ব্যাগ বহনের উপযোগী করে।

বিশ্বের সবচেয়ে ছোট গাড়ি

পিল সংস্থা এই গাড়িটি খুব বেশি তৈরি করেনি। মাত্র ৫০টি তৈরি করেছিল। পরে ২০১০ সালে আবার নতুন করে এই গাড়ি তৈরি করা শুরু হয়। বর্তমানে তারা ওয়েবসাইটের মাধ্যমে এই গাড়ি বিক্রি করছে।

ডেইলি বাংলাদেশ/এসআই