Alexa ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের আরো পাঁচ ধাপ অবনমন

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের আরো পাঁচ ধাপ অবনমন

 প্রকাশিত: ১৫:২২ ২২ ডিসেম্বর ২০১৭   আপডেট: ১৫:২৩ ২২ ডিসেম্বর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফুটবলে বাংলাদেশের ডাবল সেঞ্চুরি করা নিয়ে শঙ্কা বোধ হয় কমছে না। পেছাতে পেছাতে বাংলাদেশের অবস্থান এখন ১৯৭। ২১ ডিসেম্বর প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের। আর তিন ধাপ উঠেলে যা দু’শ-তে গিয়ে থামবে।

ক’দিন আগেই মেয়েদের ফিফা র‌্যাংকিং প্রকাশিত হয়। যেখানে সেরা একশতে উঠে আসে বাংলাদেশের মেয়েরা। নারী ফুটবলে বাংলাদেশের অবস্থান এখন ঠিক ১০০। আর ছেলেদের অবস্থান ২০০ হতে চললো।

বাংলাদেশের পেছানোর মূলে আসলে দেড় বছরে জাতীয় দলের কোন কার্যক্রম না থাকায়। ২০১৬ সালে এএফসি এশিয়ান কাপের প্লে অফে ভুটান বিপর্যয়ের পর থেকেই জাতীয় দল মাঠে নামেনি। তাই র‌্যাংকিংয়ে এগুনো তো দূরে থাক আগের অবস্থান ধরে রাখাটাও সম্ভব হয়নি। জানুয়ারিতে র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৯০।

পুরুষ ফুটবল নিয়ে এখন তাই শুধু মজাদার সব ট্রল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। এই যেমন রেকর্ড কর্নার হেডিংয়ে সেদিন একজন লিখলেন- ‘বাংলাদেশ জাতীয় ফুটবল দল ১৪ মাসে একটা ম্যাচও হারেনি, এমন কি ড্রও করেনি। গোলও হজম করেনি একটিও।’ তাহলে কি জিতেছে সবগুলো? জাতীয় দলের কার্যক্রমই তো নেই। অথচ পাশের দেশ ভারত উন্নতি করতে করতে এখন র‌্যাংকিংয়ে উঠে এসেছে ১০৫ নম্বরে।

র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। দ্বিতীয় স্থানে রয়েছে পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। তিনে রয়েছে পর্তুগাল, চারে আর্জেন্টিনা। পাঁচে অবস্থান বেলজিয়ামের। আগের প্রকাশিত র‌্যাংকিং থেকে সেরা দশে কোন পরিবর্তন হয়নি।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics
Best Electronics