মুমিনুলের শতকে ম্যাচের নিয়ন্ত্রণে বাংলাদেশ

ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০,   চৈত্র ২৫ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪১

Akash

মুমিনুলের শতকে ম্যাচের নিয়ন্ত্রণে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২২ ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১১:২৪ ২৪ ফেব্রুয়ারি ২০২০

ছবি: বিসিবি

ছবি: বিসিবি

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এ ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলে সেঞ্চুরি তুলে নিয়েছেন মুমিনুল হক সৌরভ। এ যেন ফাগুনের সৌরভ ছড়িয়ে আকাঙ্ক্ষিত এক শতক। তার সেঞ্চুরিতে ভর করে বড় লিডের পথে এগোচ্ছে স্বাগতিক দল। মাত্র ৩ উইকেট হারিয়ে দলীয় ত্রি-শতক পূর্ণ করেছে টাইগাররা।

ব্যক্তিগত ৫৫ রান নিয়ে মুমিনুল ও মুশফিক ২০ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শুরু করেন। শুরু থেকেই দেখে খেলতে থাকেন মুমিনুল। ১৫৬ বলে ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন তিনি। তার ইনিংসে ছিল ১২টি চারের মার।

সেঞ্চুরিটি মুমিনুলের জন্য বড় একটি চাপ কমিয়ে দিয়েছে বললেও অত্যুক্তি হবে না। কারণ টাইগারদের অধিনায়কত্বের ভার নেয়ার পর থেকেই হাসছিলো না তার ব্যাট। এমনকি শেষ কয়েকটি ইনিংসে কোনো ফিফটির দেখাও পাননি তিনি। সেখান থেকে এমন সেঞ্চুরি নিঃসন্দেহে আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।

জিম্বাবুয়ের প্রথম ইনিংস থেকে ২৫ রানে পিছিয়ে থেকে এদিন মাঠে নামে টাইগাররা। তবে আধাঘণ্টা না যেতেই জিম্বাবুয়ের স্কোর ছাড়িয়ে লিড নেয় বাংলাদেশ। এদিকে মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম ৯৫ বলে তুলে নিয়েছেন ক্যারিয়ারের আরেকটি হাফ সেঞ্চুরি। 

এর আগে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ইনিংসে ২৬৫ রানে অল আউট হয় জিম্বাবুয়ে। দ্বিতীয় দিনের প্রথম সেশনে টাইগারদের হয়ে ইনিংস উদ্বোধন করতে নামেন তামিম ইকবাল ও সাইফ হাসান। শুরুটা দারুণ ছিল দুজনের। প্রথম তিন ওভারেই আসে ১৮ রান। তবে মাত্র ৪ ওভার স্থায়ী উদ্বোধনী জুটি ভাঙেন ভিক্টর নিয়াউচি। সাজঘরে ফেরার আগে ১২ বলে ৮ রান করেন সাইফ। এরপর তামিম ও নাজমুল হোসেন শান্ত প্রথম সেশন কাটিয়ে দেন।

দ্বিতীয় সেশনে সাবধানী শুরু করেন তামিম-শান্ত। দুজনের জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ অনেকটাই নিজেদের হাতে নেয় বাংলাদেশ। কিন্তু তামিমকে ৪১ রানে ফিরিয়ে ৭৮ রানের জুটি ভাঙেন ডোনাল্ড তিরিপানো। তার জায়গায় নামেন মুমিনুল হক। অপরপ্রান্তে ১০৮ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি পূর্ণ করেন শান্ত। শেষপর্যন্ত ৭১ রান করে সাজঘরে ফেরেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এএল/এম