ফাইনাল ম্যাচ টাইয়ের সমাধান সুপার ওভার!

ঢাকা, বুধবার   ২৫ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৮ রবিউস সানি ১৪৪২

ফাইনাল ম্যাচ টাইয়ের সমাধান সুপার ওভার!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৪ ১৪ জুলাই ২০১৯   আপডেট: ১৫:২৯ ১৪ জুলাই ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিশ্বকাপের দ্বাদশ আসরের মূল বিড়ম্বনা বৃষ্টি। একের পর এক ম্যাচ ভেস্তে গেছে বৃষ্টিতে। এইভাবেই আজ লর্ডসে গড়াতে যাচ্ছে ফাইনাল। ইংল্যান্ডের আবহাওয়ার কোনো নিশ্চয়তা নেই। তবে বিশ্বকাপ ফাইনালে লর্ডসের আকাশ পরিষ্কার থাকবে বলেই আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে আকুওয়েদার। কিন্তু তারপরও বৃষ্টি হলে কী হবে? কিংবা ম্যাচটা টাই হলে? এর উত্তর খেলা শেষ মেশ সুপার ওভারেই সমাধান করা হবে।

বিশ্বকাপে ১৯৭৫ থেকে ২০১৫ পর্যন্ত মাত্র দুটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। আর এবার পরিত্যক্ত হয়েছে ৪ ম্যাচ। তিন ম্যাচে টস হয়নি আরেকটি ম্যাচ পরিত্যক্ত হয় খেলার শুরুর পরেও। সেমিফাইনালে বৃষ্টি কোনো ঝামেলা পাকায়নি। তাই বলে আজ ফাইনালে ঝামেলা পাকাবে না, সে নিশ্চয়তা কোথায়-হাজার হোক ইংল্যান্ডের আবহাওয়া বলে কথা।

কিন্তু নিশ্চয়তা দিচ্ছে আকুওয়েদার। লর্ডসে আজ রৌদ্রোজ্জ্বল দিনের আভাস দিয়েছে আবহাওয়ার পূর্বাভাস দানকারী এ প্রতিষ্ঠান। তাপমাত্রা থাকবে ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে ইংল্যান্ডে জুলাই মাসের সূর্যের তাপ অন্যান্য সময়ের চেয়ে একটু বেশিই থাকে। তাই রোদ চশমা নিয়ে সমর্থকদের মাঠে যাওয়ার পরামর্শ দিয়েছে আকুওয়েদার। সারা দিনে বৃষ্টি নামার পূর্বাভাস নেই বললেই চলে। তবে বেলা ২টা থেকে ৩টার মধ্যে আকাশ মেঘলা থাকবে।

ইংল্যান্ডে আবহাওয়ার পূর্বাভাস সাধারণত ভুল হয় না। কিন্তু প্রকৃতির ওপর কারও হাত নেই। দেখা গেল হুট করে আকাশ কালো মেঘে ঢাকা পড়ে বৃষ্টি নামা শুরু হলো। আর থামল না! যেহেতু ইংল্যান্ডের আবহাওয়ার কোনো নিশ্চয়তা নেই। তখন কী হবে? সমাধান হিসেবে কাল রিজার্ভ ডে রেখে দিয়েছে আইসিসি। তবে ম্যাচ শুরুর পর বৃষ্টি নামলে নিয়মটা একটু অন্য রকম।

ধরা যাক, আজ ম্যাচে টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠাল নিউজিল্যান্ড। সে ক্ষেত্রে ইংল্যান্ডের ইনিংসে ২০ ওভারের আগে যদি বৃষ্টি নামে আর আজ যদি কোনোভাবেই আর মাঠে নামা সম্ভব না হয় তাহলে খেলা চলে যাবে রিজার্ভ ডেতে। খেলা হবে ৫০ ওভারের। আগের দিন খেলা যেখানে শেষ হয়েছে পরের দিন সেখান থেকেই শুরু হবে। কিন্তু যদি এমন হয় ২১ ওভারের সময় বৃষ্টি নামল, সে ক্ষেত্রে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে সেদিনই খেলা শেষ করার চেষ্টা করা হবে। কিন্তু আবারও বৃষ্টির কারণে খেলা যদি রিজার্ভ ডেতে চলে যায় তাহলে কর্তিত ওভারের খেলা হবে। আম্পায়াররা চেষ্টা করবেন দিনের খেলার সময় বাড়িয়ে হলেও প্রথম দিনেই কমপক্ষে ২০ ওভারের ম্যাচ শেষ করার।

তবে ফাইনাল ম্যাচ টাই হলে কী হবে? তখন ম্যাচের নিষ্পত্তি হবে সুপার ওভারে। আর বৃষ্টির কারণে সুপার ওভারের খেলা শেষ না হলে তা রিজার্ভ ডে-তে শেষ করা হবে। এখানেও কথা থেকে যায়। বৃষ্টির কারণে যদি সুপার ওভারের খেলা রিজার্ভ ডে-তেও শেষ করা না যায়, কিংবা ম্যাচটাই পরিত্যক্ত বা নো-রেজাল্ট হয়, তাহলে দুই দলকে যুগ্মভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

ডেইলি বাংলাদেশ/আরএস