Alexa ফলোঅনের সুযোগ নেয়া উচিত: আব্দুর রাজ্জাক

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ফলোঅনের সুযোগ নেয়া উচিত: আব্দুর রাজ্জাক

মেরাজ মেভিজ

 প্রকাশিত: ১৯:৫১ ১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৯:৫১ ১ ডিসেম্বর ২০১৮

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বিস্ময়ের জন্ম দিয়েই টেস্ট স্কোয়াড সাজিয়ে ছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের টেস্ট ইতিহাসে প্রথম বারেরমতো দলে নেই কোন বিশেষজ্ঞ পেসার। আর তাতেই কীনা নতুন এক ইতিহাসের হাতছানি টাইগার বিগ্রেডের সামনে।

দিনশেষে প্রতিপক্ষের ৭৫/৫ স্কোরে অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণে ভুল করেনি তার নেতৃত্বধীন ঘূর্ণি জাদুকররা। তাই একে নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথম বারেরমতো প্রতিপক্ষকে ফলোঅনে পাঠানোর সুযোগ হিসেবেই দেখছেন জাতীয় দলের সাবেক স্পিনার আবদুর রাজ্জাক।

এর আগে যে টেস্টে বাংলাদেশ কখনো কোনো দলকে ফলোঅনে পাঠায়নি। মিরপুর টেস্টে সেই সম্ভাবনা উজ্জ্বল করেছেন সাকিব ও মিরাজ। কারন বাংলাদেশের প্রথম ইনিংস থেকে এখনো ৪৩৩ রানে পিছিয়ে উইন্ডিজ।

স্বাগতিকরা দিনভর ভালো ব্যাটিং করলেও সফরকারীরা রীতিমত ধুঁকছে। আর এর কারণ হিসেবে বাংলাদেশী স্পিনারদেরই এগিয়ে রাখছেন রাজ্জাক। ডেইলি বাংলাদেশের সঙ্গে মুঠোফোনের কথোপকথনে তিনি বলেন, ‘উইকেট থেকে কিছু টার্ন পাওয়া যাচ্ছে। মাঝে মাঝে বলও নীচু হয়ে আসছে। তবে পুরো দিনে উইকেটের আচরন খেয়াল করলে দেখবেন খুব বেশী কিন্তু পরিবর্তন হয়নি। অথচ ওদের স্পিনাররা কিন্তু আমাদের ব্যাটসম্যানদের সেভাবে চাপে ফেলতে পারেনি। আর আমাদের স্পিনাররা কিন্তু ঠিকই নিজেদের প্রমান করেছে। আসলে বলার অপেক্ষা রাখে না স্পিন অ্যাটাকে উইন্ডিজের চেয়ে বাংলাদেশ অনেক শক্তিশালী।’

মিরপুরের সবুজে দুরন্ত ব্যাটিয়ে ৫০৮ রানের পাহাড়সম স্কোরের পর স্পিনারদের নীল দংশন। সব মিলে ইতিহাস রচনার হাতছানি। আর তৃতীয় এবং চতুর্থ দিনে উইকেট স্পিনারদের জন্য আরও সহায়ক হবে বলেই মনে করছেন রাজ্জাক। আর তাতে সুযোগটা কাজে লাগিয়ে ইনিংস ব্যবধানে জয়ের কথাই ভাবা উচিত বলে মনে করেন বাঁ-হাতি এ স্পিনার।

তার ভাষায়, ‘আজ উইকেট যেমন ছিল কাল আরও বেশী স্পিন ধরবে। তাই আমার মনে হয় বাংলাদেশের উচিৎ হবে দ্রুত ওদের অলআউট করে আবারো ব্যাটিয়ে নামানো।’

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics
Best Electronics