ঢাকা, বুধবার   ২০ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৭ ১৪২৫,   ১৪ জমাদিউস সানি ১৪৪০

ব্রকলি মুরগি সালাদ

লাইফস্টাইল ডেস্ক

 প্রকাশিত: ১৪:১৩ ১০ অক্টোবর ২০১৮   আপডেট: ১৪:১৩ ১০ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রকলি চাইনিজ জাতীয় খাবারে ব্যবহৃত অন্যতম প্রধান উপকরণ। ক্যান্সার বিরোধী এই সবজি কাঁচা কিংবা রান্না করে দু’ভাবেই খাওয়া যায়। স্বাস্থ্য সচেতনদের খাবার মেন্যুতে এই সবজি থাকবেই। ব্রকলি মুরগি সালাদ আপনার ডায়েটে আছে তো? এটি খুবই স্বাস্থ্যকর একটি রেসিপি-

উপকরণ: ছোট ব্রকলি ১টি (ফুলের মতো কেটে নিয়ে অল্প লবণ দিয়ে আধা সেদ্ধ করে নেয়া), মুরগির বুকের মাংস ১ কাপ (অল্প আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো, সয়াসস দিয়ে অল্প তেলে লালচে করে ভেঁজে নেয়া), গাজর আধা কাপ (কিউব করে কেটে অল্প লবণ দিয়ে সেদ্ধ করা), পেঁপে ১ কাপ, টমেটো ১ কাপ, মালটার রস আধা কাপ, চিলি ফ্লেক্স স্বাদমতো, চিনি স্বাদমতো (ইচ্ছে হলে), লেবুর রস ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালী: বড় পাত্রে ব্রকলি, মুরগির মাংস, গাঁজর, টমেটো, পেঁপে, স্বাদমতো লবণ (যদি প্রয়োজন হয়) দুটো চামচের সাহায্যে হালকা নেড়ে মিশিয়ে নিন। অপর একটা ছোট বাটি বা পাত্রে মালটার রস, চিলি ফ্লেক্স, চিনি, লেবুর রস মিশিয়ে ড্রেসিং বানিয়ে নিন। ১০ মিনিট রেখে দিন। এরপর সালাদের ওপরে সালাদ ড্রেসিং ছড়িয়ে আলতো হাতে কাঠের চামচ বা কাটা চামচের সাহায্যে মিশিয়ে নিন। মাল্টার রসের বদলে মেয়োনেজ বা জলপাই তেলও ব্যবহার করা যেতে পারে। দেশি স্বাদ আনতে চাইলে পেঁয়াজ, কাঁচা মরিচ আর ধনেপাতা কুঁচি মিশিয়ে নিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড