ফখরের ডাবল সেঞ্চুরি, পাকিস্তানের রানের পাহাড়

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

ফখরের ডাবল সেঞ্চুরি, পাকিস্তানের রানের পাহাড়

 প্রকাশিত: ২২:৩২ ২০ জুলাই ২০১৮   আপডেট: ২২:৩৯ ২০ জুলাই ২০১৮

ফখরের ডবল সেঞ্চুরি

ফখরের ডবল সেঞ্চুরি

মাত্র ১৬ ওয়ানডের অভিজ্ঞতা নিয়ে ডাবল সেঞ্চুরির দেখা পেলেন ফখর জামান। ওয়ানডেতে দেশের হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখালেন এই পাকিস্তানি। এর ফলে ছাড়িয়ে গেছেন কিংবদন্তী সাঈদ আনোয়ারকে।

এতদিন পর্যন্ত পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটির মালিক ছিলেন সাবেক ওপেনার সাঈদ আনোয়ার। ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে চেন্নাইয়ে ১৯৪ রানের ইনিংস এক সময় ছিল ক্রিকেট ইতিহাসেরই সর্বোচ্চ রানের ইনিংস।

পরবর্তীতে শচীন টেন্ডুলকারের ডবল সেঞ্চুরিতে সে রেকর্ড ভেঙে যায়। তবে দেশের হয়ে ২১ বছর সাঈদ আনোয়ারের রেকর্ডটি অক্ষুণ্ণ ছিল। এবার নিজের উত্তরসূরীকে ছাড়িয়ে গেলেন ফাখর। সঙ্গে গড়লেন দেশের নতুন এক ইতিহাস।

জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েতে পাকিস্তানকে ৩৯৯ রানের বড় সংগ্রহ এনে দেয়ার পথে ডাবল সেঞ্চুরি করে অপরাজিত ছিলেন ফাখর জামান। ১৫৬ বলে ২৪ বাউন্ডারি আর ৬ ছক্কায় হার না মানা ২১০ রানের এক মহাকাব্যিক ইনিংস খেলেন এই ওপেনার।

ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির রেকর্ড আছে মাত্র ৭টি। এর মধ্যে তিনটিই ভারতের রোহিত শর্মার। একটি করে ডাবল সেঞ্চুরি শচিন টেন্ডুলকার, বীরেন্দ্রর শেবাগ, ক্রিস গেইল আর মার্টিন গাপটিলের।

ইতিহাসের অষ্টম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির এই ক্লাবে ঢুকে পড়লেন ফাখর জামান। তবে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসে সবার উপরের জায়গাটি বেশ দাপটের সঙ্গেই ধরে রেখেছেন ভারতের রোহিত শর্মা। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ইডেন গার্ডেনে ২৬৪ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেন ডানহাতি এই ওপেনার।

ডেইলি বাংলাদেশ, এমএইচ/সালি