প্লেয়ার্স টু ওয়াচ 

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৬ ১৪২৬,   ০৫ শা'বান ১৪৪১

Akash

প্লেয়ার্স টু ওয়াচ 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩২ ১৩ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ শেষ পর্যায়ে। লর্ডসে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের লড়াইয়ে জয়ী দল পড়বে আগামী চার বছরের বিশ্বসেরার মুকুট। 

শেষ লড়াইয়ে ছাড় দেবেনা কোন দলই। তবে দলীয় খেলা হলেও দলের জয় পরাজয় অনেকটা নির্ভর করে ব্যক্তিগত পারফরম্যান্সের উপরেও। কেউ কেউ একাই ঘুরিয়ে দিতে পারেন ম্যাচের মোড়। তাই ফাইনালেও চোখ রাখতে হবে দুদলের কিছু খেলোয়াড়ের উপর। এক হাতেই তারা পার্থক্য করে দিতে পারেন চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের মাঝে। 

ইংল্যান্ডের সেমিতে ওঠার পেছনে বড় ফ্যাক্টর হিসেবে কাজ করেছে দলীয় পারফরমেন্স। ব্যাট হাতে বিভিন্ন ম্যাচে পারফর্ম করেছেন অনেকেই। তবে বিশেষভাবে চোখ রাখতে হবে ক্যাপ্টেন ইয়ন মরগানের ওপর। ডট বল কম খেলে সিংগেল বের করার পাশাপাশি ছক্কা হাকাতেও পটু এই চতুর ব্যাটসম্যান। 

এদিকে বোলিং দিয়েও বরাবরই প্রতিপক্ষকে কুপোকাত করেছে ইংল্যান্ড। ফাইনালে ইংল্যান্ডের বোলিং ডিপার্টমেন্টে বিশেষ চোখ রাখা যেতে পারে মার্ক উডের উপর। দ্রুতগতির এ বোলার সব ম্যাচে উইকেট না পেলেও লাইন-লেন্থের দিক থেকে ছিলেন দারুণ ধারাবাহিক। ফাইনালে তিনি করে ফেলতে পারেন বিশেষ কিছু। 

নিউজিল্যান্ডও কম যায়না কোন দিক দিয়ে। অবশ্য ব্যাটিং সাইড নিয়ে হালকা চিন্তা করতে পারে তারা। তবে ফাইনালে বড় ভূমিকা পালন করতে পারেন মার্টিন গাপটিল। টুর্নামেন্টজুড়ে বিশেষ কিছু না করতে পারলেও এ বিধ্বংসি ব্যাটসম্যানের ক্ষমতা কারো অজানা নয়। টুর্নামেন্টের অফ ফর্মের আক্ষেপ ঘুচাতে ফাইনালের মঞ্চকেই বেছে নিতে পারেন তিনি। 

কিউইদের মূল শক্তি অবশ্য বোলিং। অধিকাংশ ম্যাচেই শক্তিশালী পেস ইউনিটের মাধ্যমে গুঁড়িয়ে দিয়েছে প্রতিপক্ষকে। ফাইনাল ম্যাচে বিশেষ নজর রাখতে হবে ট্রেন্ট বোল্টের উপর। বোল্ট এরইমধ্যে করে ফেলেছেন হ্যাটট্রিক। তবে আরো বড় কিছু পাওয়ার জন্য ফাইনালের মঞ্চে তিনি আরো আগুন ঝড়ালেও অবাক হওয়ার কিছু থাকবেনা। 

ইংল্যান্ড বিশ্বকাপে জয়ী হলে এর পেছনে কারণ হিসেবে থাকবে দলীয় পারফরম্যান্স। একক কোন খেলোয়াড়ের চেয়ে দলীয় ভাবেই একেরপর এক চমৎকার পারফর্ম করেছে তারা। 

নিউজিল্যান্ড অবশ্য দলীয় দিক থেকে একটু পিছিয়ে আছে। বোলিং দিয়ে অধিকাংশ ম্যাচে জয়লাভ করায় ফাইনালেও বোলিং ডিপার্টমেন্টের উপর আশা-ভরসা বেশি থাকবে সবার। 

দিনশেষে যেই দলই জিতুক, ট্রফি উঠছে নতুন দলের কাছে। ক্রিকেটপ্রেমীদের অপেক্ষা এখন দারুণ জমজমাট এক ফাইনালের। 

ডেইলি বাংলাদেশ/এএল/সালি