Alexa প্রেমের প্রকারভেদ! জেনে নিন আপনার প্রেম কোনটি?

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

প্রেমের প্রকারভেদ! জেনে নিন আপনার প্রেম কোনটি?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩২ ৬ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

কম বেশি সবার জীবনেই প্রেম আসে। প্রেম মানুষের মধ্যে ভালো লাগার অনুভূতি জাগায়। আবার অনেকের জীবনও পরিবর্তন করে দেয় এই প্রেম। তবে এর জন্য জানতে হবে আপনি কোন ধরণের সম্পর্কে জড়িয়েছেন। আমেরিকান সাইকোলজিস্ট রবার্ট স্টার্নবার্গ তার ট্রায়াঙ্গুলার থিওরি অফ লাভে প্রেমকে ৩টি উপাদানে ভাগ করেছেন- চধংংরড়হ বা তীব্র আকর্ষণ, রহঃরসধপু বা অন্তরঙ্গতা এবং ঈড়সসরঃসবহঃ বা প্রতিশ্রুতি। এই তিনটি উপাদানের মিশ্রণে প্রেমে পড়ে মানুষ। আবার সেই প্রেমেরই সাতটি ভাগ করেছেন স্টার্নবার্গ। প্রত্যেক ভাগেরই বিশেষ সংজ্ঞা আছে। চলুন তবে জেনে নেয়া যাক আপনি কোন ধরণের প্রেমে জড়িয়েছেন-

মোহপূর্ণ প্রেম
স্টার্নবার্গ বলেছেন, দূর থেকে কাউকে ভালোবাসাকে মোহপূর্ণ প্রেম বলে। এই প্রেমের পুরোটাই মোহ। যখন মোহ কেটে যায় তখন আর প্রেম থাকে না। যা থেকে যায় তা শুধুই আবেগ। আজীবন ভালো অনুভূতি থাকতে পারে সেই মানুষটির প্রতি কিন্তু প্রেমটা চিরদিন থাকে না।

অর্থহীন প্রেম
এই ধরণের প্রেম নির্দিষ্ট একটা সময়ের পর আর থাকে না। কেউ হয়তো অন্ধের মতোই কাউকে ভালোবাসে কিন্তু সব ক্ষেত্রে ভাগ্য সহায় হয় না। প্রেমের খোলস ছিন্ন করে যখন বীভৎস রূপ বেরিয়ে আসে, সব আবেগ মরে যায়। ফলে সে প্রেম হয় অর্থহীন।

ঘনিষ্ঠ প্রেম
এই প্রেম অনেকটা অনবদ্য প্রেমেরই মতো। এতে আছে অন্তরঙ্গতা ও প্রতিশ্রুতি। এমন প্রেম এতটাই ঘনিষ্ঠ যেখানে আকর্ষণটাও মুখ্য নয়।

প্রতিশ্রুতিবদ্ধ প্রেম
সাধারণত অনেক স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যেই দেখা যায়, আবেগ কমে গেছে সঙ্গে আকর্ষণও ফুরিয়ে গেছে। কিন্তু শুধুমাত্র প্রতিশ্রুতির কারণে সম্পর্ক টিকে আছে। একেই প্রতিশ্রুতিবদ্ধ প্রেম বলা হয়।

ভালোলাগার প্রেম
কারো প্রতি ভালোলাগাও কিন্তু একপ্রকার প্রেম। যে মানুষটিকে পরম বন্ধু বলে মনে হয়, যাকে নির্ভর করা যায়, বিশ্বাস করা যায়, তার প্রতিই ভালোলাগা কাজ করে। কিন্তু কোনোমতেই তাকে ভালোবাসা যায় না।  

রোমান্টিক প্রেম
আবেগ ও অন্তরঙ্গতায় মিশে গেছে এমন প্রেমকে বলা হয় রোমান্টিক প্রেম। এই প্রেমে প্রতিশ্রুতি থাকে না। তবুও সম্পর্কের মধুরতা আপনাকে আজীবন সুখী করে যেতে পারে।

অনবদ্য প্রেম
এই প্রেম সত্যিই অনবদ্য। অন্তরঙ্গ, আবেগপূর্ণ ও প্রতিশ্রুতিময় এই প্রেম। সম্পর্ক গড়ে উঠে বিশ্বাস ও ভরসাকে কেন্দ্র করে। তৃতীয় কোনো শক্তি এহ প্রেম নষ্ট করতে পারে না। এ প্রকারের প্রেমটাই সবার কাছে কাম্য।

ডেইলি বাংলাদেশ/এএ