Alexa প্রিয়জনকে হারানোর কষ্ট কে আগে ভোলেন! নারী না পুরুষ?

ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০১৯,   আশ্বিন ২৯ ১৪২৬,   ১৪ সফর ১৪৪১

Akash

প্রিয়জনকে হারানোর কষ্ট কে আগে ভোলেন! নারী না পুরুষ?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৫ ১০ জুন ২০১৯   আপডেট: ১২:১৪ ১১ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সম্পর্ক গড়ে ওঠে দুজনের ভালোবাসাতে। কিন্তু অনেকদিন এই সম্পর্ক টিকে থাকলেও প্রায়ই দেখা যায় কোনো না কোনো কারণে সেই মধুর সম্পর্ক ভেঙ্গে যায়। একসময় যে মানুষটাকে ছাড়া নিজেকে চিন্তাই করা যেতো না, তার থেকে আলাদা হওয়ার পর তাকে ভুলে থাকাটা এক প্রকার অসম্ভব হয়ে পরে। এই কষ্ট মানুষকে মানসিক ভাবে বিধ্বস্ত করে দেয়। তবে সময়ের সঙ্গে সঙ্গে প্রায় সবাই এই ট্রমা থেকে বেরিয়ে আসতে পারেন। কারও ক্ষেত্রে সময় একটু বেশি লাগে, কারও কম।

৯৬টি দেশের ৫৭০৫ জন নারী-পুরুষের ওপর সমীক্ষা চালিয়ে এই সমীক্ষায় দেখা গেছে নারী ও পুরুষের মধ্যে ব্রেকআপের কষ্ট বেশি কাবু করে ফেলে নারীদের। পুরুষরা কিন্তু ব্রেকআপ হলেও খুব একটা ভেঙে পড়েন না। তবে নারীরা আবার প্রেম হারানোর যন্ত্রনা পুরুষের তুলনায় একটু তাড়াতাড়ি কাটিয়ে উঠতে পারেন।

সমীক্ষায় আরো বলা হয়েছে যে, প্রেম ভাঙলে নারীরা শারীরিক ও মানসিক ভাবে বেশি ভেঙে পড়েন। ব্রেকআপের পরে নারীরা তাদের দুঃখের মাত্রা দিয়েছেন ৬.৮৪ এবং পুরুষরা দিয়েছেন ৬.৫৮। আর নারীরা তাদের শারীরিক যন্ত্রনার মাত্রা দিয়েছেন ৪.২১ এবং পুরুষরা ৩.৭৫। তবে নারীরা বেশি ভেঙে পড়লেও পুরনো সম্পর্ক থেকে তারাই আগে বেরিয়ে আসতে পারেন। প্রকাশ বেশি না করলেও পুরুষরা কিন্তু সম্পর্ক ভাঙার দুঃখ বেশিদিন মনে বয়ে নিয়ে চলেন।
 
ডেইলি বাংলাদেশ/এএ