প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা বিল নিয়ে টিআইবির উদ্বেগ

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা বিল নিয়ে টিআইবির উদ্বেগ

 প্রকাশিত: ২১:২৯ ১৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ২২:২৩ ১৩ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

সংসদীয় স্থায়ী কমিটি কর্তৃক প্রস্তাবিত ‘ডিজিটাল নিরাপত্তা বিল’ সংক্রান্ত প্রতিবেদন চূড়ান্ত করায় হতাশা প্রকাশ করছে টিআইবি। সংস্থাটি অধিকাংশের সুপারিশ অগ্রাহ্য করা এ বিলটিকে সংসদে পাস না করার আহ্বান জানায়। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে এ হতাশার কথা ব্যক্ত করেন। 

ড. ইফতেখারুজ্জামান বলেন, একদিকে যেমন প্রস্তাবিত বিলের ৮, ২৮, ২৯ ও ৩১ ধারাগুলোর ব্যাপারে গণমাধ্যমকর্মীদের উদ্বেগ ও মতামতকে উপেক্ষা করা হয়েছে। সাংবাদিকরা মনে করছে, এ ধারাগুলো তাদের স্বাধীনভাবে পেশাগত দায়িত্ব পালনে ঝুঁকি সৃষ্টি করবে।

তিনি বলেন, প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা বিলটি আইনে রূপান্তরিত হলে তা সংবিধানের মূল চেতনা বিশেষ করে মুক্ত চিন্তা, বাক্-স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীন বিকাশের পথ ব্যাপকভাবে রুদ্ধ হবে। অন্যদিকে বিতর্কিত ৩২ ধারার ডিজিটাল গুপ্তচর বৃত্তির ক্ষেত্রে ঔপনিবেশিক আমলের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট, ১৯২৩ অনুসরণের সুপারিশ করার দৃষ্টান্ত অত্যন্ত হতাশা ও দুঃখজনক।

টিআইবি বলছে, সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশে তথ্যপ্রযুক্তির কল্যাণে দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন নিশ্চিতের যে সম্ভাবনা সৃষ্টি হয়েছে প্রস্তাবিত আইনটি সেক্ষেত্রে বাধা হিসেবে কাজ করবে। এছাড়া টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ অর্জনে সরকারের পাশাপাশি জনগণ, সুশীল সমাজ ও গণমাধ্যমের ভূমিকাও সীমাবদ্ধ হয়ে পড়বে বলে মনে করে টিআইবি। 

ডেইলি বাংলাদেশ/জেডআর/এমআরকে/আরআই