প্রসাধনী মেখে নয়, তিন ভিটামিনেই ত্বক হবে উজ্জ্বল!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=192062 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০,   শ্রাবণ ২২ ১৪২৭,   ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

প্রসাধনী মেখে নয়, তিন ভিটামিনেই ত্বক হবে উজ্জ্বল!

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১১ ৫ জুলাই ২০২০  

ছবি: সুন্দর ত্বক

ছবি: সুন্দর ত্বক

বাইরে থেকে ত্বকে যত দামী প্রসাধনীই ব্যবহার করুন না কেন দেহের ভেতর থেকে পুষ্টি না পেলে ত্বক সুন্দর দেখায় না। ত্বক সুস্থ ও সুন্দর রাখার প্রথম শর্ত হলো পুষ্টিকর খাবার। এবার তবে জেনে নিন কোন তিনটি ভিটামিন গ্রহণের মাধ্যমে আপনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারবেন-

ভিটামিন সি

ত্বকের ভেতর ও বাইরে দুই স্তরেই কাজ করে এই ভিটামিন। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত ও ক্যান্সার প্রতিরোধক। ভিটামিন সি কোষকলা উৎপাদন করে ও প্রোটিন ত্বককে দৃঢ় ও নমনীয় করে। এজন্য বয়সের ছাপ কমে ও ত্বক টানটান ও কোমল রাখে। এজন্য প্রতিদিনের খাবার তালিকায় টক ফল যেমন- কমলা, লেবু, আঙুর-জাতীয় ফল, মিষ্টি লেবু, স্ট্রবেরি, কিউই, পেঁপে, টমেটোসহ ব্রকোলি ও ফুলকপি রাখুন।

ভিটামিন বি কমপ্লেক্স

সুন্দর ত্বকের জন্য খাবারে নায়াসিন অথবা ভিটামিন বি৩ যোগ করা প্রয়োজন। ত্বকের মসৃণভাব বাড়াতে, বলিরেখা দূর করতে ও কোমলভাব আনতে ভিটামিন বি৩ জরুরি। এটা ত্বকে সেরামাইডস ও ফ্যাটি অ্যাসিড তৈরিতে ভূমিকা রেখে ত্বকে সুরক্ষা নিশ্চিত করে।

এছাড়াও ত্বকের আর্দ্রতা রক্ষা করে কোমল ভাব ধরে রাখতে ভিটামিন বি গ্রহণ করা প্রয়োজন। ভিটামিন বি সমৃদ্ধ খাবারগুলো হলো, বাদামি চাল ও শস্য যেমন- বাজরা, বার্লি, ডিম ও দুধ ও দুগ্ধজাত খাবার, সবজি, বীজ ও বাদাম।

ভিটামিন ই

আরেকটি অ্যান্টিঅক্সিডেন্ট যা উন্মুক্ত রেডিকেলের কারণে হওয়া ত্বকের জারনের ক্ষয় হ্রাস করে। ভিটামিন ই ত্বককে গভীর থেকে আর্দ্র রাখে। ত্বক কোমল ও মসৃণ করতে সহায়তা করে। ভিটামিন ই সমৃদ্ধ খাবার- পালংশাক ও ব্রকোলি, চিনা বাদাম, কাঠ বাদাম ও হ্যাজেল বাদাম, সূর্যমুখীর বীজ ইত্যাদি। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস