প্রসবে ব্যথা অনুভব করেন না যে নারীরা!

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

প্রসবে ব্যথা অনুভব করেন না যে নারীরা!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৫ ৬ আগস্ট ২০২০   আপডেট: ১৫:১৭ ৬ আগস্ট ২০২০

এমিলি মেডেলি ও জো ক্যামেরুন; ছবি: সংগৃহীত

এমিলি মেডেলি ও জো ক্যামেরুন; ছবি: সংগৃহীত

সন্তান জন্ম দেয়ার তীব্র কষ্ট কেবল নারীরাই অনুভব করতে পারেন। অনেকের ক্ষেত্রে প্রসবের অভিজ্ঞতা তাদের মনে গভীর ক্ষত ফেলে দেয়। তবে প্রসবের সময় ব্যথা অনুভব করেননি এমন নিদর্শনও পাওয়া গেছে।

সম্প্রতি ডেইলি মেইল’র এক প্রতিবেদনে বলা হয় এমনই নারীদের গল্প। যারা প্রসব ছাড়াও কোনো আঘাতেই ব্যথা পান না।

তেমনই এক নারী স্কটল্যান্ডের জো ক্যামেরুন। তিনি যখন প্রথমবার গর্ভবতী হন, তখন তার বয়স মাত্র ৩০ বছর। প্রথমবার ব্যথা ছাড়াই সন্তান জন্ম দেন তিনি। এক বছর পর দ্বিতীয় সন্তানের জন্ম দিতে গিয়েও কোনো ব্যথা পাননি তিনি।

এ বিষয়ে জো ক্যামেরুন বলেন, আমার বেলায় কোনো ব্যথা পাইনি। আমি মনে করি এটা স্বাভাবিক একটা ব্যাপার। কিন্তু অন্য অনেক নারী ভয়ের কথা বলে। অনেকেই বলে ব্যথা ছাড়া সন্তান জন্ম দেয়াটা স্বাভাবিক ঘটনা নয়।

জো ক্যামেরুনের জীবনে ব্যথা বলে কোনো শব্দ নেই। এই নারীর বয়স এখন ৭২ বছর। এমনকি তার হাত ভেঙে যাওয়ার তিন দিন পরও তিনি কোনো ব্যথা পাননি।

তিনি আরো বলেন, প্রায়ই আমার বিভিন্ন অঙ্গ কেটে ও পুড়ে যায়। কিন্তু আমি এসব ব্যাপারে কিছুই বুঝতে পারি না। বিশেষ করে ব্যথা অনুভব করি না।

জানা গেছে, ছয় বছর আগে ৭৩ বছর বয়সী জিমকে বিয়ে করেছেন জো ক্যামেরুন। কয়েক বছর আগে তিনি সড়ক দুর্ঘটনার শিকার হন। তার গাড়িটিকে ধাক্কা দেয় আরেক গাড়ি। কিন্তু তাতেও রাগ করেননি ক্যামেরুন। কারণ, তিনি আসলে দুর্ঘটনায় কোনো ব্যথা পাননি। অথচ তার শরীরের নানা জায়গা দিয়ে রক্ত ঝরেছে।

এ রকম ঘটনার সাক্ষী গ্রেটার ম্যানচেস্টারের ওল্ডহ্যামের বাসিন্দা অপর এক নারী জানান, তার সন্তান যখন জন্মগ্রহণ করেছিলো তখন চিকিৎসকরা তার ব্যথা না হওয়ার কারণটি ব্যাখ্যা করতে পারেননি।

এমিলি মেডেলি নামের এই নারী বলেন,প্রসব কতটা বেদনাদায়ক হতে পারে তার ভয়াবহ কাহিনীগুলো মানুষ শোনায়। তাই যখন আমি বুঝলাম যে আমি গর্ভবতী, তখন আমি ভয় পেয়েছিলাম।

তিনি আরো বলেন, আমি এই জিনটি পেয়েছি কিনা তার কোনো ধারণা নেই যার কারণে আমি ব্যথা অনুভব করি না। যখন আমি ছোট ছিলাম আমি এটি অনুভব করেছি।

উল্লেখ্য, কেমব্রিজ ইউনিভার্সিটির গবেষকদের মতে প্রতি একশ জনে একজন নারী সন্তান প্রসবের সময় ব্যথা পান না।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ