প্রযুক্তির দুনিয়ায় যা যোগ হচ্ছে ২০১৯ সালে

ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

প্রযুক্তির দুনিয়ায় যা যোগ হচ্ছে ২০১৯ সালে

মেহেদী হাসান শান্ত

 প্রকাশিত: ১১:১৫ ৫ জানুয়ারি ২০১৯   আপডেট: ১১:১৫ ৫ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

গতবছর ছিলো প্রযুক্তির ইতিহাসের অন্যতম সাফল্যের একটি বছর৷ ডিজিটাল ফুটপ্রিন্টের সুবিধা সম্বলিত প্রযুক্তি ক্রিপ্টো এনকরস, শিল্পক্ষেত্রে দ্রুত কাজ করার সুবিধার্থে অত্যাধুনিক অমরন রোবটস, একইসাথে সার্জারি এবং ভিডিও গেম খেলায় ব্যবহার করা যাবে এমন থ্রিডি মায়ো আর্মবেন্ড, আন্ডারওয়াটার লাইফ সম্পর্কে জানার প্রয়োজনে উদ্ভাবিত রোবটিক প্রযুক্তি অল মাইক্রোস্কোপস, আইডেন্টিফিকেশনের নতুন বায়োমেট্রিক পদ্ধতি ইয়ারপ্রিন্ট, স্মার্টফোনে ফোর জি সুবিধার প্রযুক্তিগত উন্নয়ন, লোকাল সুপারমার্কেটের পণ্য বাসায় পাবার অনলাইন সুবিধা ইত্যাদি ছিলো ২০১৮ এর প্রযুক্তির আলোচিত আবিষ্কার।

অন্যদিকে বিখ্যাত প্রযুক্তি কোম্পানিগুলোর বিবৃত তথ্যমতে ২০১৯ সাল হতে যাচ্ছে অধিকতর সাড়া জাগানো নমনীয় পর্দার স্মার্টফোন, চালকবিহীন গাড়ি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ফাইভ-জি সম্বলিত ডিভাইস এবং অন্যান্য প্রযুক্তির পরিকল্পনাসম্পন্ন প্ল্যান্টগুলোতে ফাইভ-জি গতির ইন্টারনেটের বাস্তবায়নের বছর।

পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক বা ফাইভ-জি; যার কল্যাণে বিদ্যমান ফোর-জি'র চেয়ে মিলবে হাজারগুণ ইন্টারনেট গতি। আমূল বদলে যাবে ভবিষ্যৎ যোগাযোগ পদ্ধতি এবং প্রযুক্তির চেনাজানা দুনিয়াটিও। বৈপ্লবিক পরিবর্তন ঘটাতে যাওয়া এ নেটওয়ার্ক বাণিজ্যিকভাবে চালু হবে চলতি বছরেই। এবং এই ঘোষণা দিয়ে রেখেছে দক্ষিণ কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্রসহ আরো উন্নত দেশগুলোর অপারেটরেরা। শুধু নেটওয়ার্ক চালু নয় কমপক্ষে বিশটি স্মার্টফোন নির্মাতা কোম্পানি ফাইভ জি হ্যান্ডসেট ছাড়তে যাচ্ছে এ বছরে। ফাইভ জি নেটওয়ার্কের কারণে ডেটা প্রসেসিং আরো দ্রুত এবং সহজতর হবে যার কারণে ইন্টারনেট অফ থিংস বা আইওটি ডিভাইসের ব্যবহার বেড়ে যাবে। ফলে ঘর থেকে শুরু করে শহরের সকল যাবতীয় ব্যবস্থাপনা চলে আসবে স্বয়ংক্রিয় ইন্টারনেট যুক্ত ডিভাইসের আওতায়।

এরই মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন প্রযুক্তি মোবাইল ফোন থেকে শুরু করে হালের বিভিন্ন ডিভাইসে নতুন চমক নিয়ে এসেছে এবং সেখানে আরো নতুন চমক নিয়ে আসবে ফাইভ-জি। উন্নত হবে রোবটিক প্রযুক্তিও। গেল কয়েক বছরে ধারণা পর্যায়ে ছিল এমন সব বুদ্ধিমত্তা সম্পন্ন যন্ত্র জায়গা করে নিবে ঘরে কিংবা শিল্প প্রতিষ্ঠানে।

গেল পাঁচ বছরে চালকবিহীন গাড়ি নির্মাণ এর কম খবর আসেনি, নতুন ফাইভ-জি প্রযুক্তি যাকে আরো এক ধাপ এগিয়ে নিবে। ২০১৮ এর শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় নতুন চালকবিহীন গাড়ি বাণিজ্যিকভাবে চালু করেছে গুগল-এর সহযোগী প্রতিষ্ঠার ওয়াইমো। শুধুমাত্র অ্যারিজোনা নয় ২০১৯ সালে অন্যান্য শহরগুলোতেও স্বয়ংক্রিয় গাড়ি দেখা মিলবে বলে আভাস মিলছে ।

ভাঁজ করা যাবে এমন ফোন দিয়ে গেল পাঁচ বছর চলছিল বিভিন্ন জল্পনা-কল্পনা এবার তার অবসান ঘটতে যাচ্ছে চলতি বছরই। স্যামসাং, হুয়াওয়ে সহ অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভাঁজ করা স্মার্টফোন বছরের প্রথমেই তুলে দিতে চায় ক্রেতাদের হাতে। 

ডেইলিবাংলাদেশ/এনকে