Alexa প্রযুক্তিনির্ভর কৃষিতে উৎসাহ বাড়াতে হবে

ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০,   মাঘ ১১ ১৪২৬,   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

প্রযুক্তিনির্ভর কৃষিতে উৎসাহ বাড়াতে হবে

 প্রকাশিত: ০২:৩০ ২৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০২:৩১ ২৯ এপ্রিল ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উন্নত অর্থনীতিতে রুপান্তরের জন্য দেশের কৃষি কাঠামোতে পরিবর্তন আনার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

শনিবার কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির ১৬তম জাতীয় সম্মেলন ও সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

স্পিকার বলেন, জ্ঞানভিত্তিক প্রযুক্তিনির্ভর কৃষিখাত প্রতিষ্ঠায়, ফসল ও খামারগুলোর আয়তন বাড়ানোর জন্য উৎসাহ দিতে হবে। এ জন্য জমি ক্রয়ে আইনগত ও কৃষি ঋণের সংস্কার প্রয়োজন হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি ও পরিকল্পনা কমিশনের সদস্য প্রফেসর ড. শামসুল আলম। তিনি বলেন, বাণিজ্যিক কৃষির বিকাশে বাজার অর্থনীতির কারণে একটি ধনাত্মক পরিবর্তন সূচিত হয়েছে। একে বেগবান করতে হবে। নিত্য নতুন গবেষণা ব্যতীত কোনো উন্নয়ন বা প্রবৃদ্ধি টেকসই হয় না। এর মাধ্যমেই বাংলাদেশের অর্থনীতি উন্নত অর্থনীতিতে রুপান্তরিত হবে।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মূখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। আরো বক্তব্য রাখেন- বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর আনোয়ারুল ইসলাম সিকদার, কৃষি অর্থনীতিবিদ সমিতির মহাসচিব ড. মুজিবুল হক চুন্নু, সহ-সভাপতি ড. মিহির কুমার রায়।

সেমিনারের বিভিন্ন সেশনে কৃষি অর্থনীতিবিদ ড. রেজাউল করিম তালুকদার, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের ভিসি ড. মো. জাহাঙ্গীর আলম খান, বাকৃবির প্রফেসর ড. ডব্লু এম এইচ জাইম প্রমুখ অংশ নেন।

সম্মেলনে কৃষি অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাবেক শিক্ষক প্রফেসর ড. আ মু মুয়াজ্জাম হোসেন, পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) প্রফেসর ড. শামসুল আলম এবং বাকৃবির প্রফেসর ইমিরেটাস প্রফেসর ড. আব্দুস সাত্তার মন্ডলকে বিশেষ সম্মানসূচক স্বর্ণপদক দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/আরএ