ঢাকা, শুক্রবার   ২২ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৯ ১৪২৫,   ১৬ জমাদিউস সানি ১৪৪০

‘প্রমোশন হয়েছে মেয়েটির? নিশ্চয় বসের সঙ্গে শুয়েছে’

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০:১৬ ৬ আগস্ট ২০১৮   আপডেট: ২১:২৬ ৬ আগস্ট ২০১৮

জয়া আহসান

জয়া আহসান

একটা সময় ছিল, ছবির প্রচারে গাড়ি ভাড়া করা হতো। এক এলাকা থেকে অন্য এলাকায় চলতো মাইকিং। বেশ অভিনব কায়দায় করা হতো সে প্রচারণা। এমনভাবে মানুষকে সিনেমা দেখানোর জন্য উদ্বুদ্ধ করা হতো, যাতে দর্শক হলে আসতে বাধ্য হয়।

সময় এখন পাল্টে গেছে, হাতের নাগালে চলে এসেছে ইন্টারনেট। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের তৈরি করা ভিডিও আপ করে, ডাক দিলেই ব্যাস! হাজির হয় বহু দর্শক। 

ঠিক এমনই ভিন্ন পদ্ধতিতে ছবির প্রচারে দেখা গেছে, দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে। সম্প্রতি মুক্তি পাচ্ছে তার অভিনীত সিনেমা ‘ক্রিসক্রস’। ছবিটি ১০ আগস্ট কলকাতার বেশ কিছু প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। পাঁচজন নারীর জীবন নিয়ে এই ছবির গল্প আবর্তিত হয়েছে।

কর্মক্ষেত্রে মেয়েরা ভালো পজিশনে আছে নিজের যোগ্যতায়? না না রূপের যাদু, রূপের যাদু! বুঝলে? নিশ্চয়ই বসের সঙ্গে রাত কাটিয়েছে মেয়েটা। তার প্রমোশন হয়েছে? হবে না! কীরকম কাটাছেঁড়া ক্লিভেজ দেখানো জামাকাপড় পরে অফিসে আসে, দেখো না?

কথাগুলো বলেছেন জয়া আহসান। মূলত সমাজের বাস্তব কথাগুলো তুলে ধরেছেন তিনি। 

এদিকে, বিরসা দাশগুপ্ত পরিচালিত ‘ক্রিসক্রস’ ছবির মুক্তি উপলক্ষে এখন কলকাতায় চলছে তুমুল প্রচারণা। এরই অংশ হিসেবে জয়া আহসান এই ভিডিওটিতে কথা বলেছেন। সমাজের নারীদের অগ্রগতি ও এর পেছনে মানুষের নানা সমালোচনার কথা উল্লেখ করেছেন তিনি। 

মেয়েরা অফিসে প্রমোশন পাওয়া মানেই, বিপত্তি। তাকে শুনতে হয়, সে বসের সঙ্গে কিছু একটা করেছে। আবার অফিসে মেয়েদের পোশাক-আশাক নিয়েও তোপের মুখে পড়তে হয়।

তবে, এই পটভূমিতে পরিবর্তন আনা দরকার বলে মনে করেন জয়া আহসান। তিনি বলেন, নারী-পুরুষ, ছেলে-মেয়ে, এরকম বিভক্ত না করে বরং একটা মেয়েকে মানুষ ভাবতে শিখুন। একজন ব্যক্তি হিসেবে বিবেচনা করুন।

‘ক্রিসক্রস’ ছবিতে পাঁচ নারীর মধ্যে আছেন প্রিয়াঙ্কা সরকার, সোহিনী সরকার, জয়া আহসান, মিমি চক্রবর্তী এবং নুসরাত জাহান।

ডেইলি বাংলাদেশ/জেডআই