Alexa ‘প্রবাসীদের ভূমি সেবা দিতে অনলাইন প্ল্যাটফর্ম হবে’

ঢাকা, শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২১ ১৪২৬,   ০৮ রবিউস সানি ১৪৪১

‘প্রবাসীদের ভূমি সেবা দিতে অনলাইন প্ল্যাটফর্ম হবে’

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২১:২৪ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ২১:২৯ ২৯ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

প্রবাসী বাংলাদেশিদের ভূমি সেবা প্রদানের জন্য অনলাইন প্ল্যাটফর্ম গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। পুরো ব্যবস্থাটি ভূমি মন্ত্রণালয় থেকে মনিটর করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে অনাবাসী সিআইপিদের সংঘটন ‘এনআরবি সিআইপি এ্যাসোসিয়েশন’র নেতাদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন তিনি। 

এসময় ভূমিজনিত বিভিন্ন সেবা সহজীকরণে মন্ত্রণালয়ের গৃহীত বিভিন্ন প্রকল্প এবং এ সংক্রান্ত নানা পরিকল্পনার কথা তুলে ধরেন ভূমিমন্ত্রী। এতে অ্যাসোসিয়েশনের সদস্যরাও প্রবাসে থাকা অবস্থায় দেশে ভূমি নিয়ে তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। 

মন্ত্রী বলেন, তিন ধরনের উদ্যোগ নেয়া হয়েছে- স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি। ভূমি মন্ত্রণালয় গৃহীত পরিকল্পনাগুলো মূলত এসব উদ্যোগেরই অংশ। 

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে স্থাপিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধান করা হয়েছে।  

সাক্ষাতকালে ‘এনআরবি সিআইপি’ অ্যাসোসিয়েশন নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনটির প্রেসিডেন্ট মো: মাহতাবুর রহমান, ভাইস প্রেসিডেন্ট মো: শাহজাহান মিয়া ও মোহামেদ সেলিম, সাধারণ সম্পাদক কাজী সারোয়ার হাবীবসহ আরো অনেক সদস্য।

তারা উল্লেখ করেন, কেবল পারিবারিক ভূ-সম্পদ রক্ষায় নয়, নতুন বিনিয়োগের জন্য ভূমি ক্রয় করার সময়ও তারা হয়রানির শিকার হন। এতে অনেকেই দেশে বিনিয়োগ করায় উৎসাহ হারিয়ে ফেলেন। 

এ প্রেক্ষিতে মন্ত্রী তাদের কথা গুরুত্ব দিয়ে শুনেন এবং প্রবাসীদের যেন ভূমি নিয়ে কোনো হয়রানি করা না হয়, সে ব্যাপারে পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এসআইএস