ঢাকা, শনিবার   ১৬ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৪ ১৪২৫,   ১০ জমাদিউস সানি ১৪৪০

প্রবন্ধে ‘দেশ পান্ডুলিপি পুরস্কার-২০১৮’ পেলেন হামিদ রায়হান

অনলাইন ডেস্ক

 প্রকাশিত: ১৭:২২ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৭:২২ ৮ ডিসেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

প্রবন্ধে ‘দেশ পান্ডুলিপি পুরস্কার ২০১৮’ পেলেন কবি, প্রাবন্ধিক ও কথাসাহিত্যিক  হামিদ রায়হান (সাহিত্যতত্ত্ব’র সীমাবদ্ধসূত্র) সৃজনশীল প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্স ৫ম বারের মতো এবার ‘দেশ পান্ডুলিপি পুরস্কার ২০১৮’ প্রদান করার লক্ষ্যে গত সেপ্টেম্বরে পান্ডুলিপি আহ্বান করেন।

গত মাসের ১০ তারিখ পর্যন্ত মোট ১৭১ টি পান্ডুলিপি জমা পড়ে। এর মধ্য থেকে জুরিবোর্ডের প্রাথমিক নির্বাচনের ভিত্তিতে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। এর মধ্য থেকে প্রবন্ধে পান্ডুলিপি পুরস্কারের জন্য শ্রেষ্ঠ ১ জনের নাম ঘোষণা করা হয়। এবার ‘সাহিত্যতত্ত্ব’র সীমাবদ্ধসূত্র’ প্রবন্ধের পান্ডুলিপির জন্য প্রাবন্ধিক হামিদ রায়হান শ্রেষ্ঠ হয়েছেন ।

হামিদ রায়হানের সাহিত্যে আত্মপ্রকাশ নব্বই দশকে কবিতা দিয়ে। ময়মনসিংহ জেলার স্থানীয় পত্রিকা ’আজকের বাংলাদেশ’ দিয়ে। গদ্যের বিভিন্ন মাধ্যমে লিখছেন প্রায় তিন দশক ধরে। তবে কবিতা-ই তাঁর নিজস্ব ভূবন।  বাবার চাকরিসূত্রে ছোটবেলা কেটেছে দেশের বিভিন্ন জেলা ঘুরে।

কবিতার বীজতলি তৈরি হয় চকরিয়া, কক্সবাজারে। পিতা: মরহুম মোহাম্মদ নান্নু মিয়া, মা: বেগম শাহার বানু। চার ভাই ও এক বোন।  পড়াশোনা ইংরেজি সাহিত্য নিয়ে  স্নাতক ও স্নাতকোত্তর করেন পিপলস ইউনিভার্সিটি, ঢাকা থেকে।  ইংরেজি ভাষাতত্ত্ব ও ভাষাশিক্ষা নিয়ে আবারও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন একই ইউনিভার্সিটি থেকে। কর্মজীবন শুরু প্রথমে সাংবাদিকতা, পরে শিক্ষকতা ও লেখালেখি।

কাগজে ছাপা প্রথম কবিতা ’হাত’ সজল কোরাইশী  সম্পাদিত ময়মনসিংহ থেকে প্রকাশিত সাহিত্যের  ছোট কাগজ ’অনল’। জাতীয় দৈনিকে প্রকাশিত প্রথম কবিতা ’সমকাল’।  প্রথম কবিতার বই ’ টোটেম ও জলতমা’ বেরুয় ১৯১৪-এ। সম্পাদনা করছেন কবিতা বিষয়ক ছোট কাগজ ‘উত্তরপুরুষ’।

উত্তর উপনিবেশিক সাহিত্য, প্রাচ্যতত্ত্ব, নন্দনতত্ত্ব ও দর্শনে রযেছে তাঁর আগ্রহ।  বাংলা ও ইংরেজি দু’মাধ্যমে তিনি লিখছেন। এইমে সিজায়েরর ও রবীন্দ্রনাথ তাঁর পছন্দেও সাহিত্য ব্যক্তিত্ব। বর্তমানে কাজ করছে প্রাচ্যতত্ত্ব’র ওপর। লিখছেন একটি ইংরেজি উপন্যাস।  

এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ এ স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৫ম বছরের পুরস্কার ঘোষণা চলছে। প্রতিবারের মতো এবারও মানসম্মত পান্ডুলিপিকে পুরস্কৃত করার চেষ্টা করেছি।

হামিদ রায়হানের ‘সাহিত্যতত্ত্ব’র সীমাবদ্ধসূত্র’ প্রবন্ধের পান্ডুলিপি ভিন্নচিন্তার। আশা করি পাঠকেরও ভালো লাগবে। প্রথমবারের মতো গণমাধ্যমে পুরস্কার প্রদান এবং পুরস্কার হিসাবে ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে প্রথমবারের মতো নগদ অর্থমূল্য প্রদান করা হবে। মনোনীত পান্ডুলিপি একুশে গ্রন্থমেলা-২০১৯ এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ