Alexa প্রবন্ধের দুই বই নিয়ে মোহাম্মদ নূরুল হক

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৪ ১৪২৬,   ০৩ রজব ১৪৪১

Akash

প্রবন্ধের দুই বই নিয়ে মোহাম্মদ নূরুল হক

সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৬ ১৭ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

অমর একুশে বইমেলায় মোহাম্মদ নূরুল হকের দু'টি প্রবন্ধের বই প্রকাশ হচ্ছে।

‘আহমদ ছফার বাঙালিদর্শন ও অন্যান্য’ বইটি প্রকাশ করছে বাংলানামা প্রকাশনী এবং ‌‘বাক্‌-স্বাধীনতার সীমারেখা’ প্রকাশ করছে বেহুলাবাংলা প্রকাশনী। 

মোহাম্মদ নূরুল হক সৃজনশীল কিংবা মননশীল প্রবন্ধের ক্ষেত্রে প্রশ্নশীল ও স্বতন্ত্রধারা সৃষ্টি করে ইতোমধ্যে পরিচিতি পেয়েছেন। নতুনচিন্তা ও বিচিত্র বিষয়ের উপস্থাপন এবং তত্ত্ব বিশ্লেষণ ও যুক্তিপ্রয়োগে তার প্রবন্ধ হয়ে ওঠে তীক্ষ্ম, স্বতন্ত্র। তার প্রবন্ধের বিষয় বিচিত্রমুখী।

অনেক বিষয়ে তিনি নিজস্ব অভিমত প্রকাশে অকুণ্ঠ। কবি ও গল্পকার হওয়া সত্ত্বেও প্রবন্ধের প্রতি অত্যধিক আকর্ষণের কারণেই এ মাধ্যমেই তার কাজের কেন্দ্রবিন্দু তৈরি হয়েছে। 

‘আহমদ ছফার বাঙালিদর্শন ও অন্যান্য’ বইটিতে রয়েছে১২টি প্রবন্ধ। সেগুলো হচ্ছে- ‘আহমদ ছফার বাঙালি দর্শন’, ‘আত্মবিদ্রূপ ও সমর সেনের কবিতা’, ‘মাসুদ খানের কবিতা: আবেগে-প্রজ্ঞায়’, ‘সাযযাদ কাদিরের কবিতা: শিল্পিত উচ্চারণ’, ‘আহমেদ স্বপন মাহমুদের কবিতা: অন্তহীন রহস্যের কথা’, ‘শিহাব শাহরিয়ারের কবিতা: হৃদয়-মননের যুগল গ্রন্থী’, ‘জাকির জাফরানের কবিতা: বিষয়ে-প্রকরণে’, ‘বাংলা কবিতার ভবিষ্যৎ, ভবিষ্যতের কবিতা’, ‘কেন ছন্দ অনিবার্য’, ‘জ্যোতি প্রকাশ দত্তের কয়েকটি গল্প: সামাজিক বাস্তবতা’, ‘ইমদাদুল হক মিলনের গল্প: স্বপ্ন ও যাপিত জীবনের যুদ্ধ’ এবং ‘বাংলাদেশের ছোটকাগজ: দায় ও অর্জন’।

‘বাক্‌-স্বাধীনতার সীমারেখা’ বইটিতে রয়েছে ১৪টি প্রবন্ধ। সেগুলো হচ্ছে-  ‘মূল্যবোধের সংকট ও পুঁজির বিকার’, ‘বাক-স্বাধীনতার সীমারেখা’, ‘বুদ্ধিজীবীর সংকট ও ভাঁড়ের দৌরাত্ম্য’, ‘বানানে বিশৃঙ্খলার জন্য দায়ী কে’, ‘কাদের মোল্লার মৃত্যুদণ্ডাদেশ এবং অতপর’, ‘ব্লগার-লেখক-প্রকাশক খুন: একটি অশনি সংকেত’, সরকারের সদিচ্ছায়ই সম্ভব জামায়াতের বিচার’, ‘বিএনপির জামায়াতপ্রীতি বনাম জনভীতি’,  ‘শাড়ির আড়ালে নারীকে অসম্মান!’, ‘জাতীয় সংগীত বিতর্ক বনাম রবীন্দ্রবিদ্বেষ’, ‘জাতীয় সংগীত বিতর্ক: মুখোশ যখন খসে পড়ে’, ‘শোক দিবসে দিনব্যাপী শ্রদ্ধাজ্ঞাপনে আপত্তি কেন’, ‘ধর্ষণ থেকে বাঁচতে কোথায় পালাবে নারী-শিশু’, ‘ছাত্র রাজনীতির পক্ষে’।

ডেইলি বাংলাদেশ/আরআর