প্রধানমন্ত্রী নিয়োগে এমপিদের সাক্ষাৎকার নিচ্ছেন মালয়েশিয়ার রাজা

ঢাকা, বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১৩ সফর ১৪৪২

প্রধানমন্ত্রী নিয়োগে এমপিদের সাক্ষাৎকার নিচ্ছেন মালয়েশিয়ার রাজা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৯ ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:৪১ ২৫ ফেব্রুয়ারি ২০২০

মালয়েশিয়ার রাজা আবদুল্লাহ রিয়াদউদ্দিন

মালয়েশিয়ার রাজা আবদুল্লাহ রিয়াদউদ্দিন

ডা. মাহাথির মোহাম্মদের পরে নতুন প্রধানমন্ত্রী নিয়োগে মালয়েশিয়ার জাতীয় সংসদের সব এমপিদের সাক্ষাৎকার নিচ্ছেন দেশটির রাজা আবদুল্লাহ রিয়াদউদ্দিন। মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন সংবাদ সংস্থা সিনহুয়া।

এ বিষয়ে প্রাসাদের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন এক সংবাদ সম্মেলনে জানান, সোমবার ডা. মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য এ সাক্ষাৎকার আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে সংসদের ২২১ সংসদ সদস্যের সাক্ষাৎকার শুরু হয়। এর মধ্য দিয়ে দেশের জন্য সবচেয়ে ভালো সমাধান খুঁজে পাওয়া যাবে বলে তিনি প্রত্যাশা করছেন। 

এই প্রথমবারের মতো রাজা এমন সাক্ষাৎকার নিচ্ছেন বলে খবরে জানা গেছে। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠদের ওপর নিয়ন্ত্রণ কার রয়েছে, সেই সিদ্ধান্ত নিতেই রাজাকে দুদিনের এই সাক্ষাৎকার নিতে হচ্ছে।

ডা. মাহাথির মোহাম্মদ বাদে সব সংসদ সদস্যই এ সাক্ষাৎকারে অংশ নিচ্ছেন।

মালয়েশিয়ার সংবিধানের ৪৩(২)(এ) ধারা অনুসারে, দেশটির রাজা বেশির ভাগ সংসদ সদস্যের আস্থাভাজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন।

এর আগে সোমবার ডা. মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেন। তবে তাকে অন্তর্বতী সময়ের জন্য প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন মালয় রাজা। নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, ২০১৮ সালে মালয়েশিয়ার তৎকালীন ক্ষমতাসীন ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (আমনও) বিরুদ্ধে এককালীন সহযোগী আনোয়ার ইবরাহীমের সঙ্গে জোট গড়ে নির্বাচনে জয়লাভ করে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ডা. মাহাথির মোহাম্মদ। এর আগে ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ