প্রথম বাংলাদেশি হিসেবে নাসায় এটলাস তৈরি করলেন অনন্যা
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=135580 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭,   ০৩ সফর ১৪৪২

প্রথম বাংলাদেশি হিসেবে নাসায় এটলাস তৈরি করলেন অনন্যা

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৮ ৩০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৫:৫০ ৩০ সেপ্টেম্বর ২০১৯

তানিমা তাসনিম অনন্যা। ছবি: সংগৃহীত

তানিমা তাসনিম অনন্যা। ছবি: সংগৃহীত

এবার প্রথম বাংলাদেশি হিসেবে নাসায় ‘ওরায়ণ নেবুলা’ নামে একটি তারকা গুচ্ছের এটলাস তৈরি করেছেন তানিমা তাসনিম অনন্যা।

জানা গেছে, এটি তিনি হাবল টেলিস্কোপের সাহায্যে তৈরি করেন। তার গবেষষণার বিষয়টি ছিল এক্স-রে দ্বারা বিগত সাড়ে ১২ বিলিয়ন বছরে এই ধরনের সুপার ম্যাসিভ ব্ল্যাক হোলের একটি সেনসাস তৈরি করা। এই সেনসাস তৈরি করতে তিনি একটি নিউরাল নেটওয়ার্ক কোড করেন। 

ড. অনন্যা বর্তমানে যুক্তরাষ্ট্রের ডার্টমুথ কলেজে একজন পোস্টডক্টোরাল রিসার্চ অ্যাসোসিয়েট হিসেবে কাজ করছেন। এছাড়া ইউরোপিয়ান নিউক্লিয়ার রিসার্চ সেন্টারেও তিনি কাজ করেছেন।

অনন্যা যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করে পিএইচডি লাভ করেন। তার পিএইচডির অংশ হিসেবে জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর এক্সট্রাটেরেস্ট্রিয়াল ফিজিক্সেও ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করেন।

এছাড়া নাসার মেধাবী এই গবেষক ইয়েলে পড়াকালীন লি পেজ অ্যাওয়ার্ড এবং অ্যালেন জে ব্রোমলি ফেলোশিপ অ্যাওয়ার্ডও লাভ করেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর