প্রথম আধুনিক মানুষের সন্ধান মিললো গ্রিসে!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=121082 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩১ ১৪২৭,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

প্রথম আধুনিক মানুষের সন্ধান মিললো গ্রিসে!

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩০ ২১ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

বিলুপ্ত মানব প্রজাতি নিয়ানথার্ডালের মস্তিষ্কের বিকাশ আধুনিক মানুষের চেয়ে ধীরগতিতে হয়েছিল। তবুও তারাই প্রথম আধুনিক মানব। সম্প্রতি আফ্রিকার বাইরে এই মানবগোষ্ঠীর নমুনার সন্ধান পেয়েছেন গবেষকরা।

বিজ্ঞান সাময়িকী নেচার গবেষকরা গ্রিসে পাওয়া একটি মাথার খুলিকে ২ লাখ ১০ হাজার বছরের পুরনো বলে মনে করছেন। সে সময়ে সমগ্র ইউরোপ নিয়ান্ডারথাল মানবদের দখলে ছিল। এ আবিষ্কার আফ্রিকা থেকে আধুনিক মানুষের প্রথম দিককার অভিবাসনেরও নজির; আজকের জীবিত মানুষের ডিএনএ-তে যাদের কোনো অস্তিত্বই নেই।

গ্রিসে পাওয়া এই খুলিটির বৈশিষ্ট্য দেখে বলা হচ্ছে এটি নিয়ানথার্ডাল মানবের। এটি পরীক্ষা করলে যে ধরনের নমুনা পাওয়া যায়, তেমন পেছনদিকে গোলাকৃতির পরিষ্কার বৈশিষ্ট্য পাওয়া যায়। তাই এটিকে আধুনিক হোমো স্যাপিয়েন্সের সবচেয়ে পুরনো নমুনা বলে মনে করছেন তারা।

গ্রিসে পাওয়া খুলি

ইউরোপ ও এশিয়ায় আধুনিক মানুষের বিস্তৃতি কালে এই পূর্বপুরুষরা তাদের সঙ্গে লড়াইরত নিয়ানথার্ডাল ও ডেনিসোভান প্রজাতিকে ইউরোপ ও এশিয়া থেকে নিশ্চিহ্ন করেছিলো।

নিয়ানডার্থাল মূলত মাংসাষী ছিল, এ কারণে শিকারেও তাদের দক্ষতা ছিল অতুলনীয়। গড়পরতায় তাদের উচ্চতা তখনকার হোমো স্যাপিয়েন্সদের সাথে তুলনীয় ছিল। পুরুষদের উচ্চতা ছিল ১৬৫-১৬৮ সেমি (৫'৫), হাড়ের শক্তিশালী গড়নের কারণে তারা বেশ ভারি ছিল। তাদের হাত ও বাহুতে অনেক শক্তি ছিল। নারীদের উচ্চতা ছিল ১৫২-১৫৬ সেমি (৫'১)।

ডেইলি বাংলাদেশ/এনকে