প্রত্যেক নাগরিককে লাখ টাকা দিচ্ছে হংকং

ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০,   চৈত্র ২০ ১৪২৬,   ০৯ শা'বান ১৪৪১

Akash

প্রত্যেক নাগরিককে লাখ টাকা দিচ্ছে হংকং

আন্তর্জাতিক ডেস্ক     ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৪ ২৬ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

আর্থিক খরচের বোঝা কমাতে হংকং তার প্রত্যেক বাসিন্দাকে লক্ষাধিক টাকা দিচ্ছে। ১৮ বছরের উপর স্থায়ী বাসিন্দারা এই অর্থ পাবেন।

 জানা যায়, নাগরিকদের জীবন নির্বাহে আর্থিক সংকট নিরসনে বার্ষিক বাজেটে বরাদ্দ ঘোষণা করেছে হংকং। এতে ৭০ লাখ হংকংবাসীর প্রতিজনকে দেয়া হবে ১০ হাজার হংকং ডলার, বাংলাদেশি মুদ্রায় যা এক লাখেরও বেশি।    

বুধবার হংকংয়ের অর্থমন্ত্রী পল চ্যান বলেন, ‘এই বছর হংকংয়ের অর্থনীতি বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করছে। পরিস্থিতি সতর্কতার সঙ্গে বিবেচনা করে ১৮ বছরের ঊর্ধ্ব প্রত্যেক স্থায়ী বাসিন্দাকে দশ হাজার হংকং ডলার দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। যাতে তারা স্থানীয়ভাবে জীবনমানের ব্যয় বৃদ্ধি এবং আর্থিক বোঝা থেকে রেহাই পায়।’

দীর্ঘদিন ধরে বিক্ষোভ এবং বর্তমানে করোনাভাইরাস সংক্রমণের মুখে অর্থনৈতিক সংকটে পড়েছে চীনা নিয়ন্ত্রিত হংকং। সংকট নিরসনে ১২০ বিলিয়ন হংকং ডলারের বরাদ্দ ঘোষণা করেছে কর্তৃপক্ষ, যার অংশ হিসেবে প্রত্যেক বাসিন্দাকে নির্দিষ্ট পরিমাণ এই অর্থ বিতরণ করা হবে।

এ ছাড়া সংকট ঘুচাতে বাড়িভাড়াও কমানো হবে বলে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। বেতন ও সম্পত্তির ওপর করের ক্ষেত্রে ছাড় দেয়ার কথাও বলা হয়েছে।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ