Alexa প্রত্যাশা নিয়ে মাঠে নামল বাংলাদেশ

ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৭ ১৪২৬,   ১৪ রবিউস সানি ১৪৪১

প্রত্যাশা নিয়ে মাঠে নামল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০১ ১৫ অক্টোবর ২০১৯   আপডেট: ২০:৩০ ১৫ অক্টোবর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবল বাছাইয়ের ‘ই’গ্রুপের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে লড়াইয়ে নামলো বাংলাদেশ।

মঙ্গলবার কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয় ম্যাচটি।  

বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে রক্ষণভাগ নিয়ে চিন্তায় স্বাগতিকরা। ডিফেন্ডার সন্দেশ ডিঙ্গান চোটের কারণে দলে থাকছে না। অবশ্য কেরালা ব্লাস্টার্সের এই তারকাকে ছাড়াই ভারতকে ফেভারিট মানছেন বাংলাদেশ কোচ জেমি ডে। 

পিটিআইকে বাংলাদেশ কোচ জেমি ডে বলেন, ডিফেন্ডার সন্দেশ চোটে থাকায় আমি ভারতের কোনো ভিন্নতা দেখছি না।  ভারত ঘরের মাটিতে খেলবে এবং জয়ের আশা করবে।

সকাল থেকে ফুটবলপ্রেমীদের মুখে মুখে শুরুর একাদশ নিয়ে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, শেষ ম্যাচে কাতারের বিপক্ষে খেলানো একাদশই মাঠে নামে। 

ভারত বর্তমানে আক্রমণাত্বক খেলে থাকে। তাই বাংলাদেশের স্ট্র্যাটেজি হতে পারে রক্ষণ সামলে প্রতি আক্রমণ। একারণেই পরিচিত ৪-১-৪-১ ফরমেশনে দল অপরিবর্তিত বাংলাদেশ। 

এর মধ্যেই মাঝমাঠে কর্তৃত্ব স্থাপন করাই হবে মূল উদ্দেশ্য। এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে অধিনায়ক জামাল ভূঁইয়ার। তাঁকে ছায়া দেওয়ার জন্য মাঝমাঠে থাকছেন সোহেল রানা ও বিপলু আহমেদ। রাইট উইঙ্গার সাদ উদ্দিন ও লেফট উইংয়ে ইব্রাহিমের ওপরেও থাকছে রক্ষণভাগকে সহায়তা করার গুরুদায়িত্ব।

রক্ষণে বাংলাদেশের নেতৃত্বে যথারীতি দলের সবচেয়ে অভিজ্ঞ সেন্টারব্যাক ইয়াসিন খান থাকবেন। তার সঙ্গে জুটি বাঁধবেন তরুণ রিয়াদুল হাসান। লেফট ব্যাকে রহমত মিয়া। নিষেধাজ্ঞা কাটিয়ে বিশ্বনাথ ঘোষ ফেরায় রাইট ব্যাক পজিশন নিয়ে কিছুটা দোলাচল ছিল। কিন্তু শেষ ম্যাচে খেলা রায়হান হাসানের ওপরেই আস্থা রাখলেন কোচ। 

গোলপোস্টের নিচে যথারীতি আশরাফুল রানা। আক্রমণভাগে নেতৃত্বে নাবীব নেওয়াজ জীবন। তার সফলতার উপর অনেকটাই নির্ভর করছে বাংলাদেশের ভাগ্য।

ষোল বছরের অপেক্ষার অবসান ঘটাতে এই এগারোই আজ বাংলাদেশের আশা ভরসার প্রতীক।  

সর্বশেষ যে ম্যাচটি হয়েছিল দুই দেশের তা ছিল একটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ। ওই ম্যাচে বাংলাদেশকে ২-২ গোলে রুখে দিয়েছিল ভারত।

ডেইলি বাংলাদেশ/সালি