Alexa ‘প্রতি বছর ২০ লাখ মানুষ কর্ম-বাজারে প্রবেশ করছে’

ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৭ ১৪২৬,   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

‘প্রতি বছর ২০ লাখ মানুষ কর্ম-বাজারে প্রবেশ করছে’

রংপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৩ ৬ নভেম্বর ২০১৯   আপডেট: ২১:১৩ ৬ নভেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নারায়ণ চন্দ্র বর্মা বলেছেন, দেশে প্রতি বছর ২০ লাখ যুবক ও যুবতী কর্ম-বাজারে প্রবেশ করছে। কিন্তু তাদের সবার কাজ নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। এ পরিস্থিতি থেকে উত্তরণে কর্মপ্রত্যাশীরা এখন ওভারসিস মার্কেটে কর্মসংস্থান নেয়ার জন্য ব্যাকুল।

বুধবার বিকেলে রংপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে চীনে জনশক্তি রফতানি শীর্ষক জব ফেয়ার অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। গ্লোবাল ইন্টিগ্রেট সার্ভিসেস লিমিটেড এর আয়োজন করে।

রংপুরকে এগিয়ে নিতে এ অঞ্চল থেকে জনশক্তি রফতানিতে সরকার বিশেষ গুরুত্ব দিয়েছে উল্লেখ করে নারায়ণ চন্দ্র বলেন, দেশের ১০টি দরিদ্রতম জেলার মধ্যে রংপুর বিভাগেই রয়েছে পাঁচটি জেলা। আমাদের সীমিত সম্পদ। মন্থর শিল্পায়ন। কৃষি জমি প্রতি বছর কমে যাওয়ার বিপরীতে বাড়ছে জনসংখ্যা। আমাদের সরকারি, বেসরকারি এবং অন্যান্য সেক্টরগুলোতে যে কাজ করে তার পরিমাণ খুবই কম। তাই রংপুরের মানুষকে জাগতে হবে। বিদেশমুখী হতে হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, জেলা কর্মসংস্থান ও জনশক্তি রফতানি কার্যালয়ের সহকারী পরিচালক আমেনা পারভীন, টিটিসির অধ্যক্ষ প্রকৌশলী লুৎফর রহমান, গ্লোবাল ইন্টিগ্রেট সার্ভিসেস লিমিটেডের পরিচালক আবু হাসনাত, ব্যবস্থাপনা পরিচালক আব্দুল কুদ্দুস, ব্যবস্থাপক (বিজনেস অপারেশন) পারভেজ কবির, চীনা প্রতিনিধি ইউলিয়াম হার্ন প্রমুখ।

জব ফেয়ারের আয়োজকরা জানান, রংপুর থেকে স্নাতক ও সমমান ডিগ্রিধারী ১৫০ জনকে চীনের দুটি প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দেয়া হবে। সেখানে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতনসহ থাকা-খাওয়া, চিকিৎসাসহ ইন্স্যুরেন্স সুবিধা দেয়া হবে। চীনে যাওয়ার জন্য নির্বাচিত প্রত্যেককে দুই লাখ ২০ হাজার টাকা খরচ করতে হবে। জানুয়ারিতে পর্যায়ক্রমে রংপুর থেকে জব ফেয়ারে নির্বাচিতরা চীনের শ্রম বাজারে কাজের সুবিধা পাবেন।

জব ফেয়ার অনুষ্ঠানে বিভিন্ন এলাকার প্রায় পাঁচ শতাধিক কর্মপ্রত্যাশী যুবক চীনা প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখান থেকে কোয়ালিটি কন্ট্রোলার, মেশিন অপারেটর ও জেনারেল ওয়ার্কার পদে ১৫০ জনকে নির্বাচিত করা হয়।

ডেইলি বাংলাদেশ/এমআর