‘প্রতি বছর শ্রমবাজারে যোগ হচ্ছে ২০ লাখ বাংলাদেশি’

ঢাকা, রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

‘প্রতি বছর শ্রমবাজারে যোগ হচ্ছে ২০ লাখ বাংলাদেশি’

রংপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৪ ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:৩১ ২৩ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি ‍বাংলাদেশ

ছবি: ডেইলি ‍বাংলাদেশ

‘বিশ্বের ১৭৩টি দেশে এক কোটি ২০ লাখেরও বেশি বাংলাদেশি কাজ করছেন। প্রতি বছর ২০ লাখ মানুষ শ্রমবাজারে যোগ হচ্ছে।’

বৃহস্পতিবার সকালে রংপুর ডিসি কার্যালয়ে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা বিষয়ক এক সেমিনার বক্তারা এসব কথা বলেন।

মুজিববর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশে যান- এ স্লোগানে সেমিনারের আয়োজন করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

সেমিনারে রংপুরের ডিসি আসিব আহসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহীদুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব বলেন, এ বছর প্রতি উপজেলা থেকে এক হাজার দক্ষ কর্মী বিদেশে পাঠানো হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে। দক্ষ শ্রমিকই আমাদের দেশের সম্পদ এবং জেনে-বুঝেই বিদেশে যেতে হবে।

তিনি বলেন, বিদেশে কর্মসংস্থানে সবচাইতে এগিয়ে আছে কুমিল্লা জেলা। ২০১৮ সালে এ জেলা থেকে প্রায় ৬৩ হাজার মানুষ দেশের বাইরে গেছেন। সেদিক থেকে পিছিয়ে আছে রংপুর বিভাগের জেলাগুলি।

সেমিনারে বলা হয়েছে, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও লালমনিহাট জেলা থেকে ২০০৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ৭১ হাজার ১৩৩ জন বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছেন। এদের মধ্যে মহিলা ১০ হাজার ১৪৮ জন ও পুরুষ রয়েছেন ৬১ হাজার ১৩৩ জন। জানুয়ারি ২০১৯ থেকে ডিসেম্বর পর্যন্ত পাঁচ হাজার ৩৪৯ জন বিভিন্ন দেশে চাকরি নিয়েছেন। এদের মধ্যে পুরুষ চার হাজার ২৫ জন ও মহিলা এক হাজার ৩৪২ জন।

বর্তমানে দেশে ৬৪টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ও ছয়টি ইন্সটিটিউট মেরিন টেকনোলজির মাধ্যমে বিদেশে গমনেচ্ছুক কর্মীদের ৫৫টি ট্রেডে দক্ষতা প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সেমিনারে রংপুরের বিভিন্ন উপজেলা ও ইউপির জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

ডেইলি বাংলাদেশ/জেডআর