‘প্রতি বছর শ্রমবাজারে যোগ হচ্ছে ২০ লাখ বাংলাদেশি’

ঢাকা, শুক্রবার   ০৩ জুলাই ২০২০,   আষাঢ় ১৯ ১৪২৭,   ১১ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

‘প্রতি বছর শ্রমবাজারে যোগ হচ্ছে ২০ লাখ বাংলাদেশি’

রংপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৪ ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:৩১ ২৩ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি ‍বাংলাদেশ

ছবি: ডেইলি ‍বাংলাদেশ

‘বিশ্বের ১৭৩টি দেশে এক কোটি ২০ লাখেরও বেশি বাংলাদেশি কাজ করছেন। প্রতি বছর ২০ লাখ মানুষ শ্রমবাজারে যোগ হচ্ছে।’

বৃহস্পতিবার সকালে রংপুর ডিসি কার্যালয়ে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা বিষয়ক এক সেমিনার বক্তারা এসব কথা বলেন।

মুজিববর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশে যান- এ স্লোগানে সেমিনারের আয়োজন করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

সেমিনারে রংপুরের ডিসি আসিব আহসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহীদুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব বলেন, এ বছর প্রতি উপজেলা থেকে এক হাজার দক্ষ কর্মী বিদেশে পাঠানো হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে। দক্ষ শ্রমিকই আমাদের দেশের সম্পদ এবং জেনে-বুঝেই বিদেশে যেতে হবে।

তিনি বলেন, বিদেশে কর্মসংস্থানে সবচাইতে এগিয়ে আছে কুমিল্লা জেলা। ২০১৮ সালে এ জেলা থেকে প্রায় ৬৩ হাজার মানুষ দেশের বাইরে গেছেন। সেদিক থেকে পিছিয়ে আছে রংপুর বিভাগের জেলাগুলি।

সেমিনারে বলা হয়েছে, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও লালমনিহাট জেলা থেকে ২০০৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ৭১ হাজার ১৩৩ জন বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছেন। এদের মধ্যে মহিলা ১০ হাজার ১৪৮ জন ও পুরুষ রয়েছেন ৬১ হাজার ১৩৩ জন। জানুয়ারি ২০১৯ থেকে ডিসেম্বর পর্যন্ত পাঁচ হাজার ৩৪৯ জন বিভিন্ন দেশে চাকরি নিয়েছেন। এদের মধ্যে পুরুষ চার হাজার ২৫ জন ও মহিলা এক হাজার ৩৪২ জন।

বর্তমানে দেশে ৬৪টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ও ছয়টি ইন্সটিটিউট মেরিন টেকনোলজির মাধ্যমে বিদেশে গমনেচ্ছুক কর্মীদের ৫৫টি ট্রেডে দক্ষতা প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সেমিনারে রংপুরের বিভিন্ন উপজেলা ও ইউপির জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

ডেইলি বাংলাদেশ/জেডআর