প্রতি টেস্টে থাকবে ছয় রিভিউ!

ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৬ ১৪২৭,   ১৮ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

প্রতি টেস্টে থাকবে ছয় রিভিউ!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৬ ২৮ মে ২০২০   আপডেট: ১৯:২৮ ২৮ মে ২০২০

ভবিষ্যতে বাড়তে পারে রিভিউ সংখ্যা

ভবিষ্যতে বাড়তে পারে রিভিউ সংখ্যা

ক্রিকেট মাঠে আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত। তবে অনেক সময় তারা ভুল সিদ্ধান্ত দিয়ে বসেন। খেলার মাঝে সিদ্ধান্তজনিত ভুল কমাতে রিভিউ ব্যবস্থার প্রবর্তন করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বর্তমানে দলগুলো প্রতিটি আন্তর্জাতিক টেস্ট ম্যাচে ইনিংসপ্রতি দুটি হিসেবে ম্যাচে চারটি করে রিভিউ নেয়ার সুযোগ পায়। তবে করোনা পরবর্তী সময়ে রিভিউ সংখ্যা বাড়ানো হতে পারে। 

আগামীতে টেস্ট ম্যাচের প্রতি ইনিংসে দুই দলকে একটি করে অতিরিক্ত রিভিউ নেয়ার সুযোগ দিতে আইসিসিকে পরামর্শ দিয়েছে ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলের নেতৃত্বাধীন সংস্থার ক্রিকেট কমিটি। মূলত ম্যাচে আম্পায়ারদের সিদ্ধান্তজনিত ভুল কমাতেই এমন পরামর্শ দিয়েছে তারা। 

এর আগে কুম্বলের এই কমিটির পরামর্শেই টেস্ট ম্যাচে বাড়তি সুইং আদায়ে বলে লালার ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। প্রতি ম্যাচে রিভিউ সংখ্যা বাড়ানোর কারণও জানিয়েছে কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি।

লকডাউন পরবর্তী সময়ে খেলা মাঠে গড়ালে আইসিসিকে বেশ কয়েকটি সমস্যার সম্মুখীন হতে হবে। স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করতে আইসিসির এলিট প্যানেলের আম্পায়াররা বিশ্বের সর্বত্র ঘুরে বেড়াতে পারবেন না। বিমান পরিসেবা নিয়ন্ত্রিত হওয়ার পাশাপাশি বিদেশ যাত্রা করলেই থাকতে হবে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে।

এই ঝামেলা এড়াতে প্রথমে স্থানীয় আম্পায়ারদের দিয়ে টেস্ট ম্যাচ পরিচালনা করতে আইসিসিকে পরামর্শ দেয় কুম্বলের ক্রিকেট কমিটি। কিন্তু স্থানীয় আম্পায়ারদের অনভিজ্ঞতার কারণে ভুল-ভ্রান্তির সম্ভাবনা বেড়ে যায়। তাই উভয় দলকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য একটি করে অতিরিক্ত রিভিউ দেয়ার কথা বলছে তারা।

এ ব্যাপারে কুম্বলে বলেন, 'লকডাউনের পর নতুন করে খেলা শুরু হলে বিমান পরিসেবা নিয়ন্ত্রণের বিষয়টি আমরা এড়িয়ে যেতে পারবো না। এছাড়া কোয়ারেন্টাইনের ব্যাপারও থাকছে। তাই আমরা স্থানীয় আম্পায়ারদের দিয়ে অন্তর্বর্তীকালীন ভিত্তিতে ম্যাচ পরিচালনার কথা বলেছি। কিন্তু তাদের যেহেতু টেস্ট পরিচালনার অভিজ্ঞতা নেই তাই দুই দলকেই একটি করে বাড়তি রিভিউ দিয়ে ম্যাচে ভারসাম্য আনার কথা ভেবেছি আমরা।'

এমন কিছু হলে ইনিংসপ্রতি তিনটি ও ম্যাচপ্রতি ছয়টি করে রিভিউ পাবে একেকটি দল। আইসিসি থেকে অবশ্য এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।  

ডেইলি বাংলাদেশ/এএল