Alexa প্রতিবন্ধীদের জন্য বিমা চালু করছে সরকার

ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৭ ১৪২৬,   ১৪ রবিউস সানি ১৪৪১

প্রতিবন্ধীদের জন্য বিমা চালু করছে সরকার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৩ ৩ নভেম্বর ২০১৯   আপডেট: ১৮:৩৭ ৩ নভেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

প্রতিবন্ধীদের জন্য বিমা চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে নতুন বিমা পরিকল্প প্রস্তুত ও সম্ভাবনা যাচাইয়ের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

জানা গেছে, সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের উদ্যোগে পর্যায়ক্রমে সারাদেশের প্রতিবন্ধীদের এ  বিমার আওতায় আনা হবে। অটিজম, ডাউন সিনড্রোম, বুদ্ধি-প্রতিবন্ধী ও সেরিব্রাল পালসি এই ৪ ধরণের নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীরা এই বিমা সুবিধা পাবেন।

এ লক্ষ্যে আইডিআরএ কার্যালয়ে গত ১৬ সেপ্টেম্বর বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অর্থ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ছাড়াও সরকারি বেসরকারি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে টেকনিক্যাল কমিটি গঠনসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়।

বিমা পরিকল্প প্রস্তুত ও এর সম্ভাব্যতা যাচাইয়ে গত ৩১ অক্টোবর ৮ সদস্যের একটি টেকনিকাল কমিটি গঠন করেছে আইডিআরএ। কর্তৃপক্ষের সদস্য ড. মো. মোশাররফ হোসেনকে কমিটির আহবায়ক করা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, এআইএ কনসালটিং একচ্যুয়ারি, লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির প্রতিনিধিদের কমিটির সদস্য করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ