Alexa প্রতিপক্ষের মাঠে দ্বিগুণ পয়েন্ট চান কোহলি

ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

প্রতিপক্ষের মাঠে দ্বিগুণ পয়েন্ট চান কোহলি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৩ ৯ অক্টোবর ২০১৯   আপডেট: ১৯:০২ ৯ অক্টোবর ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এরইমধ্যে নতুন উত্তেজনা সৃষ্টি করেছে ক্রিকেটপ্রেমীদের জন্য। পয়েন্ট ব্যবস্থা থাকার কারণে প্রতিটি ম্যাচই হয়ে পড়েছে গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে হোম-অ্যাওয়ে প্রতিটি ম্যাচেই সমান পয়েন্ট রেখেছে আইসিসি। বিরাট কোহলি এক্ষেত্রে নতুন প্রস্তাবনা এনেছেন। ভারত অধিনায়কের মতে, অ্যাওয়ে ম্যাচে সফরকারী দলের জয়ে দ্বিগুণ পয়েন্ট দেয়া উচিত।

বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি টেস্ট ক্রিকেটকে আরো আকর্ষণীয় ও প্রতিদ্বন্দ্বিতামূলক করতে দৃঢ়প্রতিজ্ঞ। তাই নির্দিষ্ট দ্বিপাক্ষিক সিরিজগুলোকে নিয়ে আইসিসি আয়োজন করেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। দু’বছর মেয়াদী এই লিগে টেস্ট র‌্যাংকিং এর সেরা নয় দল অংশগ্রহণ করছে। একে অপরের বিপক্ষে ছয়টি করে সিরিজ খেলবে প্রতি দল। হোমে তিনটি এবং অ্যাওয়ে তিনটি সিরিজে নির্ধারিত পদ্ধতিতে পয়েন্ট ভাগ করে দিয়েছে আইসিসি। তবে প্রতিটি ক্ষেত্রেই পয়েন্টের মান সমান রাখা হয়েছে। এখানেই আপত্তি জানিয়েছেন বিশ্বসেরা ব্যাটসম্যান কোহলি।

উইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলা তিন ম্যাচের সবকটি জিতে বর্তমানে টেবিলের এক নম্বর দল ভারত। সাংবাদিকদের কোহলি বলেন, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফলে প্রতিটি ম্যাচের গুরুত্ব বেড়েছে। তিন ম্যাচের কোন সিরিজে হয়তো আপনি ড্র করার চিন্তায় থাকতেন। কিন্তু এখন সব ম্যাচই এখন জিততে চাইবে দলগুলো। আমার মনে হয় এই জিনিসটা টেস্ট ক্রিকেটের জন্য অত্যন্ত ভালো। 

তবে পয়েন্ট সিস্টেম নিয়ে নাখোশ কোহলি। এ সম্পর্কে তিনি বলেন, আপনি আমাকে পয়েন্ট টেবিল তৈরির কথা জানালে আমি কিছু পরিবর্তন রাখতাম। অ্যাওয়ে ম্যাচ জয়ের ক্ষেত্রে বিজয়ী দলকে দ্বিগুণ পয়েন্ট দিতাম। আমি আশা করি পরবর্তী সংস্করণে প্রয়োজনীয় পরিবর্তন আসবে। 

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ জিতে এরইমধ্যে এগিয়ে গেছে ভারত। দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় ম্যাচে হারাতে পারলেই সিরিজ জয় নিশ্চিত হবে টেস্ট র‌্যাংকিং এর এক নম্বর দলের।

ডেইলি বাংলাদেশ/এসআই