প্রতিদিনের চার অভ্যাসেই বাড়বে স্মৃতিশক্তি!

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২০ ১৪২৬,   ০৯ শা'বান ১৪৪১

Akash

প্রতিদিনের চার অভ্যাসেই বাড়বে স্মৃতিশক্তি!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৮ ২২ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজকাল ছোট-খাটো বিষয়গুলো কি ভুলে যাচ্ছেন? যেমন- পরিচিত পথ, চেনা মানুষের নাম, প্রয়োজনীয় জিনিস, কাজে বা পড়াশোনায় মনোযোগ ধরে রাখা ইত্যাদি আর অনেক কিছুই ভুলে যাচ্ছেন?

যদি এমন হয়ে থাকে তবে আপনি রয়েছেন মহাবিপদের মধ্যে। এসব লক্ষণেই বোঝা যাচ্ছে দিন দিন আপনার স্মৃতিশক্তি কম হতে শুরু করছে। যদি এমনটা হয়ে থাকে তবে আপনার থাকা চাই ইচ্ছা আর উদ্যমের। যা খুব সহজেই মনোযোগ আর স্মৃতিশক্তি বাড়িয়ে আপনাকে এসব সমস্যা থেকে মুক্তি দিতে পারে। বিভিন্ন ক্রিয়াকলাপ আপনার স্মৃতিশক্তি ও মানসিক দক্ষতা বাড়াতে সহায়তা করতে পারে।

মানুষের মস্তিষ্ক শরীরের প্রায় প্রতিটি কার্যক্রমের সঙ্গে জড়িত। এটি দেহের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেউ যদি নিজের স্মৃতিশক্তি বাড়াতে চান তবে দৈনন্দিন জীবনে কিছু স্মার্ট পরিবর্তন করতে পারেন। আয়ুর্বেদ শাস্ত্রে স্মৃতিশক্তি বাড়ানোর বিভিন্ন পরামর্শ পাওয়া যায়। চলুন এমন কিছু উপায় জেনে নেই, যা আপনার মনোযোগ আর স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করবে-

নিয়মিত ধ্যান বা মেডিটেশন

ধ্যান স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি অনুশীলন। এটি আপনাকে মানসিকভাবে সুস্থ রাখার পাশাপাশি বিভিন্ন স্বাস্থ্য সমস্যা মোকাবেলায় সহায়তা করতে পারে। প্রতিদিন মাত্র ১০ মিনিটের জন্য ধ্যান আপনাকে স্মৃতিশক্তিসহ অন্যান্য মানসিক দক্ষতা বাড়াতে সহায়তা করবে। ধ্যান আপনাকে নিঃশ্বাসের উপর মনোনিবেশ করতে শেখায় এবং আরো ভালোভাবে মনোযোগ কেন্দ্রীভূত করতে সহায়তা করে। মেডিটেশন আপনাকে মানসিক চাপের সঙ্গে লড়াই করতেও সহায়তা করতে পারে।

বিপরীত হাতে ব্যবহার

এটি একটি খুব সাধারণ ও কার্যকর মস্তিষ্কের অনুশীলন, যা আমাদের মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে সহায়তা করে। এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হলো- বিভিন্ন কার্য সম্পাদন করতে আপনার কম ব্যবহৃত হাতটি (সাধারণত বা হাত) ব্যবহার করার অভ্যাস গড়ে তুলতে হবে। আপনি বিপরীত হাত দিয়ে লেখার মাধ্যমে এই অভ্যাস শুরু করতে পারেন। বিপরীত হাত ব্যবহার করলে মস্তিষ্কের দক্ষতা বৃদ্ধি পায়।

রক্ত প্রবাহ বৃদ্ধি করে এমন অনুশীলন

রক্ত প্রবাহ বৃদ্ধি মস্তিষ্ককে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। আপনি এমন অনুশীলনে লিপ্ত হতে পারেন, যা মস্তিষ্কে রক্ত প্রবাহকে বাড়িয়ে তুলতে পারে। বেশ কয়েকটি যোগ ভঙ্গি আপনাকে রক্ত প্রবাহ বাড়াতে এবং স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করতে পারে। অনুশীলন আপনাকে ওজন হ্রাস করার পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতেও সহায়তা করবে। তাই নিয়মিত অনুশীলনের অভ্যাস গড়ে তুলুন।

সঠিক খাদ্যাভ্যাস

খাদ্যাভ্যাস কেবল আপনার দেহের ওজনের জন্য দায়ী নয়, এটি আপনার মস্তিষ্ক ও মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। সঠিক খাদ্যাভ্যাস আপনার স্মৃতিশক্তি বাড়াতেও সহায়তা করবে। খাদ্য তালিকায় ব্রোকলি, ফ্যাট ফিশ, হলুদ, কুমড়ার বীজ, বাদাম এবং আখরোট জাতীয় খাবার অন্তর্ভুক্ত করুন। এছাড়াও জাঙ্কফুডসহ উচ্চ প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এএ