প্রণোদনায় রেটিং ছাড়াই ঋণ পাবে এসএমই খাতের গ্রাহক

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

প্রণোদনায় রেটিং ছাড়াই ঋণ পাবে এসএমই খাতের গ্রাহক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৮ ১২ মে ২০২০   আপডেট: ১৮:০৯ ১২ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় রেটিং ছাড়াই এসএমই খাতের গ্রাহকদের ঋণ বা বিনিয়োগ দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট থেকে এ বিষয়ে জারি করা একটি নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের কারণে দাফতরিক কার্যক্রম সীমিত হয়ে পড়ায় ব্যাংক কর্তৃক গ্রাহকের গাইডলাইনস ফর ক্রেডিট রিস্ক রেটিং সিস্টেম (আইসিআরআরএস) এর মাধ্যমে গ্রাহকের রেটিং কার্যক্রম সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট ঋণ গ্রহীতাদের প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

এ অবস্থায় মাঝারি শিল্পের আওতায় তাদের উৎপাদন বা সেবা কার্যক্রম পুনরায় দ্রুত চালু করার লক্ষ্যে শুধুমাত্র আলোচ্য প্যাকেজের আওতায় ঋণ বা বিনিয়োগ সুবিধা দেয়ার ক্ষেত্রে আইসিআরআরএস অনুযায়ী রেটিং কার্যক্রম সম্পাদন না করেই ব্যাংক কর্তৃক ঋণ সুবিধা দেয়া যাবে। তবে, প্রতিটি ব্যাংক বিদ্যমান নিজস্ব নীতিমালার আওতায় ঋণ ঝুঁকি বিশ্লেষণপূর্বক ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে গ্রাহক নির্বাচন করবে।

তবে, এর আগে জারি করা নির্দেশনানুযায়ী খেলাপি ঋণ গ্রহীতারা এ প্যাকেজের আওতায় ঋণ বা বিনিয়োগ সুবিধা পাবেন না। এছাড়া কোনো ঋণ গ্রহীতা প্রতিষ্ঠানের কোনো ঋণ/বিনিয়োগ মন্দ/ শ্রেণিকৃত হওয়ার পর তিন বারের বেশি পুনঃতফসিল করা হলে এমন ঋণ বা বিনিয়োগ গ্রহীতা প্রতিষ্ঠানও এ প্যাকেজের আওতায় ঋণ বা বিনিয়োগ সুবিধা পাবেন না। অবিলম্বে এ নির্দেশনা কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। 
 

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ