প্রকৃত বন্ধু চেনার পাঁচ কৌশল

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬,   ১১ শা'বান ১৪৪১

Akash

প্রকৃত বন্ধু চেনার পাঁচ কৌশল

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১২ ১৮ মার্চ ২০২০  

প্রকৃত বন্ধু

প্রকৃত বন্ধু

জীবনে বন্ধু খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। যাকে ছাড়া খুশিতো থাকা যায়, কিন্তু তা পূর্ণতা পায় না। তবে এর জন্য অবশ্যই বন্ধু হওয়া চাই ঠিক মনের মতো। সুসময়য়ে সবাই পাশে থাকে, তবে বিপদে কী থাকে?

মনোবিদেরাও স্বীকার করেন- মানুষের মন বোঝা সবচেয়ে কঠিন কাজ। কার ভেতরে কি আছে তা সরাসরি ধরতে পারা না গেলেও কিছু বিষয় দিয়ে ব্যক্তিকে মূল্যায়ন করা যায়। তাইতো জানতে হবে আসলেই আপনার প্রকৃত বন্ধু কে, যে বিপদেও পাশে থাকবে। বন্ধু মানেই নিঃস্বার্থ বন্ধন। এই বন্ধনে যে বা যারা আবদ্ধ থাকে মূলত তারাই প্রকৃত বন্ধু। তাছাড়াও প্রকৃত বন্ধু চেনার রয়েছে পাঁচ কৌশল। চলুন জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-

> বন্ধুত্ব মানেই দুষ্টমি। হাসি ঠাট্টা এই সম্পর্কে থাকবেই। তবে তার মানে এই নয় যে এই দুষ্টমির কারণে অন্যের সামনে আপনি ছোট হন। প্রকৃত বন্ধু কখনো অন্যের সামনে এমন কথা বলবে না যাতে আপনি ছোট হবেন। আপনার অপমান হয় এমন কিছু সে কখনোই করবে না।

> ধরুন রেস্তোরাঁয় খেতে যাচ্ছেন কিংবা সিনেমা দেখতে যাচ্ছেন। এসময় খেয়াল করে দেখবেন সুদিনের বন্ধুরা আপনার পাশে বেশি বেশি ভিড় করবে। কিন্তু প্রকৃত বন্ধুর এসবের প্রতি কৃত্রিম কোনো মোহ থাকে না।

> কোনো একটি বিষয়ে আপনি দারুণভাবে সফল হয়েছেন। কিন্তু যদি দেখেন আপনার বন্ধুর মধ্যে উল্লাস উচ্ছ্বাস নেই- কিন্তু সে ঘাড় ঘুরিয়ে গাল ফোলাচ্ছে তখন বুঝতে হবে সে আপনার আসল বন্ধু নয়।

> প্রকৃত বন্ধু কখনো কারণে-অকারণে বন্ধুর ভুল ধরে না। কিন্তু সুসময়ের বন্ধুরা বন্ধুর ভাবনা-চিন্তা, মতামত সব কিছুর মধ্যেই কোনো না কোনো ভুল ধরতে ব্যস্ত থাকে।

> বন্ধুর বিপদের সময় আপনি সামনে থেকে বন্ধুর হয়ে কথা বলছেন। তাকে বিপদমুক্ত করতে সবকিছু করছেন। কিন্তু যেদিন আপনার বিপদ সেদিন যদি সে অজুহাত দিয়ে দূরে সরে থাকে কিংবা গা-ছাড়া ভাব ধরে তবে মনে রাখতে হবে সে আপনার প্রকৃত বন্ধু নয়।

ডেইলি বাংলাদেশ/এএ