.ঢাকা, শনিবার   ২৩ মার্চ ২০১৯,   চৈত্র ৯ ১৪২৫,   ১৬ রজব ১৪৪০

প্যারিসে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে আহত ২০

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ০৭:৩২ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৮:৪৩ ২ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ফ্রান্সের রাজধানী প্যারিসে চলমান বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে ৬ পুলিশ ও ১৪ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। 

শনিবার বিক্ষোভকারীদের ওপর স্টান গ্রেনেড, জল কামান ও কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। এসময় অন্তত ১২২ জন বিক্ষোভকারীকে আটক করা হয়। 

গত প্রায় তিন সপ্তাহ ধরে গোটা ফ্রান্সজুড়ে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। 

তবে সাপ্তাহিক ছুটির দিনে আয়োজিত এসব প্রতিবাদ বিক্ষোভে ট্যাক্সি চালকদের ব্যবহৃত ‘ইয়েলো ভেস্ট’ পরে অংশগ্রহণ নিচ্ছে প্রতিবাদকারীরা। ফলে প্রতিবাদটি ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন হিসেবে পরিচিতি পেয়ে গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনে চরম ডানপন্থি ও চরম বামপন্থি গোষ্ঠীগুলোর সহিংস কর্মীরা অনুপ্রবেশ করেছে।

এদিকে ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ জানিয়েছেন, শনিবার ফ্রান্সজুড়ে অন্তত ৩৬ হাজার প্রতিবাদকারী ও প্যারিসে অন্তত সাড়ে ৫ হাজার প্রতিবাদকারী রাস্তায় নেমেছিল। দেশজুড়ে অন্তত ৫৮২টি সড়ক অবরোধ করে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল বলে দাবি পুলিশের। 

তবে বিক্ষোভ প্রকট আকার ধারণ করলেও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছেন, তিনি তার সিদ্ধান্ত থেকে সরে আসবেন না। 

গত ১২ মাসে ফ্রান্সে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়। যার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটিতে এখনও অনেক গাড়ি চলে ডিজেল পুড়িয়ে। 

ডেইলি বাংলাদেশ/আরএ