ঢাকা, শুক্রবার   ২২ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৯ ১৪২৫,   ১৬ জমাদিউস সানি ১৪৪০

ফ্লোরিডা, এ্যালাবামা, জর্জিয়ায় জরুরী অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ২৩:৫০ ১০ অক্টোবর ২০১৮   আপডেট: ০০:১২ ১১ অক্টোবর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে যাওয়া হারিকেন মাইকেল চরম আকার ধারণ করেছে। এ জন্য ইতিমধ্যে ফ্লোরিডা এ্যালাবামা, জর্জিয়ায় জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে।

ফ্লোরিডার উপকূলে আছড়ে পড়ার আগে কর্তৃপক্ষ ঘূর্ণিঝড়টিকে ক্যাটাগরি-৪ ঝড় হিসেবে চিহ্নিত করেছে বলে জানায় ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

১৩০ কিলোমিটার গতিবেগের ঝড়ো বাতাস নিয়ে হারিকেনটি বুধবার দুপুরের দিকে ভূমিতে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সর্বশেষ বুলেটিনে মায়ামির ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, মাইকেল 'একটা চরম বিপজ্জনক ক্যাটাগরি-৪ ঝড়ে পরিণত হয়েছে।'

ফ্লোরিডার তিন লাখ ৭০ হাজার মানুষকে উঁচু জায়গায় সরে যেতে বলেছে কর্তৃপক্ষ।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট মাইকেলকে 'দানবীয় ঝড়' আখ্যা দিয়ে স্থানীয় অধিবাসীদের কর্মীদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘হারিকেন মাইকেল একটি ‘ভয়ঙ্কর’ ঝড়ে পরিণত হয়েছে। তিনি এটি মোকাবেলায় ন্যাশনাল গার্ডের ২ হাজার ৫ শ সদস্যকে প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন।

তিনি বলেন, ‘এরপরও সেখানে কেউ থেকে যাওয়ার সিদ্ধান্ত নিলে চূড়ান্ত পর্যায়ে আমরা সেখানে অভিযান চালিয়ে তাদেরকে সরিয়ে নেব।’

তিনি আরো বলেন, ‘আপনারা নিরাপদ থাকতে দ্রুত এ স্থান ত্যাগ করুন।’

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন পরিস্থিতিতে ফ্লোরিডা রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সেখানে ত্রাণ কার্যক্রম চালাতে কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার অর্থ ছাড় এবং সহযোগিতা প্রদান করেছেন।

ডেইলি বাংলাদেশ/সালি