Alexa ‘পোশাক শিল্পের মূল কাঁচামাল দেশেই উৎপাদন হচ্ছে’

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

‘পোশাক শিল্পের মূল কাঁচামাল দেশেই উৎপাদন হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৬ ৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৬:৫৮ ৫ সেপ্টেম্বর ২০১৯

ছবি- পিআইডি

ছবি- পিআইডি

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, পোশাক শিল্পের মূল কাঁচামাল হচ্ছে কাপড়। এ কাপড় আগে আমরা আমদানি করতাম। কিন্তু বর্তমানে টেক্সটাইল ইন্ডাস্ট্রি বৃদ্ধি পাওয়ায় কাপড় পুরোটাই দেশে উৎপাদন হচ্ছে।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রীর অফিস কক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারিখাত ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএম) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। 

কৃষিমন্ত্রী বলেন, তুলা আমদানির ক্ষেত্রে আমরাই অনুমোদন দিয়ে থাকি। এ জন্য একটা ফি দেয়া লাগে। তাছাড়া তুলা আমদনির পর এর সঙ্গে কোনো রোগ-জীবাণু আছে কি না সেটার জন্য পোর্টে ফিউমিগেসন করতে হয়, এ জন্যও আমদানিকারকদের চার্জ দিতে হয়। 

আগের চেয়ে তুলা আমদানির ক্ষেত্রে বেশ কয়েকটি জায়গায় চার্জ ক্ষেত্র বিশেষে ১০ গুণ পর্যন্ত বাড়ানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটা ‘ইজ অব ডুয়িং বিজনেস’ সূচকে প্রভাব ফেলবে। তাই এসব ফি কমানোর আশ্বাস দিয়েছেন মন্ত্রী।

আব্দুর রাজ্জাক আরো বলেন, আগে সোনালী আঁশ পাট রফতানি করে আমরা অনেক বৈদেশিক মুদ্রা আয় করতাম। সেটা অনেক কমে এসেছে। এখন তৈরি পোশাক রফতানি করে রফতানি আয়ের প্রায় ৮০ ভাগ অর্জন হচ্ছে।  

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ