পেঁয়াজ ছাড়াই রান্না করা সম্ভব সুস্বাদু সব খাবার

ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ১০ ১৪২৭,   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

পেঁয়াজ ছাড়াই রান্না করা সম্ভব সুস্বাদু সব খাবার

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৮ ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:১৪ ১৫ সেপ্টেম্বর ২০২০

পেঁয়াজ

পেঁয়াজ

রান্নায় পেঁয়াজের ব্যবহার আদিকাল থেকেই হয়ে আসছে। খাবারকে সুস্বাদু করতে পেঁয়াজের জুরি নেই। তাই বলে যে পেঁয়াজ ছাড়া সুস্বাদু খাবার রান্না করা সম্ভব নয়, এই ধারণা কিন্তু ঠিক না।

মূলত রান্নাকে একটি আর্ট বা শিল্প বলা হয়। তবে ব্যক্তি বিশেষ এই শিল্পেরও পরিবর্তন হয়। দেখা যায় একই রেসিপি কেউ বেশি তেল-মশলায় রান্না করেন, কেউবা প্রচলিত নিয়ম ভেঙে অতি প্রয়োজনীয় দু-একটি মশলা ছাড়াই ভালো রান্না করতে পারেন। যেখানে রান্নায় অতি প্রয়োজনীয় পেঁয়াজ। সেখানে পেঁয়াজ ছাড়া রান্না করেও তাক লাগিয়ে দিচ্ছেন কেউ কেউ।

বিভিন্ন ধর্মাবলম্বী মানুষদের মধ্যে কেউ কেউ সারাজীবনে পেঁয়াজ খাননি এবং যারা পেঁয়াজ খান তাদের স্পর্শ থেকে দূরে থেকেছেন। আবার অনেক নিরামিষভোজী মানুষও পেঁয়াজ খান না।

আরো পড়ুন: মশা বিদায় হবে কফি খেয়েই, জানুন পদ্ধতি

পেঁয়াজ জানেন কি, পেঁয়াজ ছাড়াও সুস্বাদু বিরিয়ানি রান্না করা যায়। এক্ষেত্রে পেঁয়াজের বিকল্প হিসেবে বেশ কিছু সবজি ব্যবহার করা যায়। ইদানীং হোটেলগুলোতেও দেখা যায় পেঁয়াজ ও শসার বিকল্পে সালাদ হিসেবে পেঁপে ব্যবহার করতে।

ব্যক্তি জীবনে আমরা অধিকাংশ ভাজিতে পেঁয়াজ ব্যবহার করি। কিন্তু দেখা গেছে কিছু কিছু ভাজির সঙ্গে পেঁয়াজ বেমানান। যেকোনো মচমচে ভাজিতে পেঁয়াজের থেকে রসুনের ব্যবহার আরো স্বাদ বাড়ায়। ইদানীং সুস্বাদু পিঁয়াজুতে পেঁয়াজের বিকল্প অন্য কিছু ব্যবহার করা হচ্ছে।  

রান্নায় মশলার ব্যবহার অধিকাংশ প্রচলিত নিয়ম অনুসরণ করে হয়। তবে অনেকেই অভিজ্ঞতার জন্য অনেক সময় পুরনো নিয়ম ভাঙেন, দেখা যায় তখন আচমকা সুস্বাদু খাবারের দেখা পেয়ে যান।

ডেইলি বাংলাদেশ/এএ