পৃথিবীর সবচেয়ে স্পষ্ট চাঁদ দেখল বিশ্ব

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

পৃথিবীর সবচেয়ে স্পষ্ট চাঁদ দেখল বিশ্ব

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৮ ৯ মে ২০২০  

পৃথিবীর সবচেয়ে স্পষ্ট চাঁদের মাস্টারপিস চিত্রের একটি

পৃথিবীর সবচেয়ে স্পষ্ট চাঁদের মাস্টারপিস চিত্রের একটি

১৪ দিন ধরে হাড়ভাঙা পরিশ্রম। পৃথিবীর সবচেয়ে অসাধারন স্পষ্ট চাঁদের ছবি তুলতে চন্দ্রের প্রতিটি ধাপে সমন্বিতভাবে চেষ্টা চালান ক্যালোফর্নিয়ার জোতিষীবিষয়ক চিত্রগ্রাহক অ্যান্ড্রু ম্যাকার্থি। অবশেষে হাজার হাজার ছবি তুলে চমৎকার স্পষ্ট চাঁদের কয়েকটি মাস্টারপিস চিত্র উপহার দিয়েছেন তিনি। তার মাস্টারপিস চিত্রগুলো প্রকাশ হয়েছে।

চিত্রগ্রাহক ১৪ দিন ব্যয় করে মোম মাখানো চাঁদের পৃষ্ঠে আলোর পরিমাণ বাড়ার সময় মহামূল্যবান ছবিগুলো তুলতে থাকেন। 'চন্দ্র টার্মিনেটর'র  (চাঁদের আলো ও অন্ধকারে অবস্থান) আলো ও ভালো অবস্থান চাঁদের গর্তগুলোকে স্পষ্ট করে ফুটিয়ে তুলেছে। এগুলো চাঁদকে দীর্ঘায়িত দেখিয়েছে। অ্যান্ড্রু ম্যাকার্থি গর্তগুলোকে ‘টারমিনেটরের সমষ্টি’ এবং ‘ একটি প্রকল্পের জন্তু’ হিসেবে বর্ণনা করেছেন।

পৃথিবীর সবেচেয়ে স্পষ্ট চাঁদের চিত্রে গর্ত দৃশ্যমান

অ্যান্ড্রু ম্যাকার্থি ইনস্টাগ্রামে লিখেছেন, @কসমিক ব্যাকগ্রাউন্ড: ‘চাঁদটি হয়তো তোমাদের কাছে দেখতে কিছুটা মজার বিষয়। কারণ এটি অসম্ভব একটি দৃশ্য।

তিনি আরো লিখেন, মোম মাখানো চাঁদের ছবি দুই সপ্তাহ ধরে তুলেছি। আমি ছবিগুলোর সেই অংশ নিয়েছি যা বিপরীত, সারিবদ্ধ ও মিশ্রিত। এতে পুরো পৃষ্ঠজুড়ে ভালোভাবে জমিন দেখা গেছে।

 

পৃথিবীর সবচেয়ে স্পষ্ট চাঁদের চিত্রের আংশিক অংশঅ্যান্ড্রু ম্যাকার্থি আরো লিখেন, অন্তত বিরক্তির বিষয় বলতে হচ্ছে যে, চাঁদ দিনের পর দিন সারিবদ্ধ থাকে না। সুতরাং, প্রত্যেক ছবি তোলার আগে থিডিতে নকশা করতে হয়েছে এবং প্রত্যেক ছবির সাজানো নিশ্চিত করতে হয়েছে।

এদিকে নেটিজেনদের কাছ থেকে ভালো সাড়া পেলে অ্যান্ড্রু ম্যাকার্থি আরো ভালো ছবি উপহার দেয়ার চেষ্টা করবেন। তার ছবিতে চাঁদের অসাধারণ অনেক গর্তের প্রতিচ্ছবি ফুটে উঠেছে।

সূত্র- দ্যা স্কটিশ সান

ডেইলি বাংলাদেশ/এমকেএ