.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

পৃথিবীর সবচেয়ে রঙিন শহর

ফিচার ডেস্ক

 প্রকাশিত: ১৪:৪৩ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:৫৪ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমরা সুন্দর শহর বা শহরের সৌন্দর্য বিচার করি ভূপ্রাকৃতিক দৃশ্য, স্থাপত্যশৈলী, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ বিভিন্ন দিক বিবেচনা করে। এছাড়াও শুধু রঙের ব্যবহার কোনো শহরের ব্যতিক্রমধর্মী সৌন্দর্য বয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সারা পৃথিবী জুড়ে ছড়িয়ে আছে এমন কিছু শহর রয়েছে, শুধু রঙের যাদুময়তা সকলকে মুগ্ধ করে। তেমনি এক শহর শেফশাওয়ান।

একনজরে রঙিন শহর, পাশেই পাহাড়

মরক্কোর উত্তর পশ্চিমে রিফ পর্বতে অবস্থিত শেফশাওয়ান। শহরটি বেশ ছোট, কিন্তু এই শহরে পা রাখলে মুগ্ধ হয়ে যায় যে কেউই। জনপ্রিয় এই পর্যটন শহরটির খ্যাতি রয়েছে এর নজরকাড়া নীল দালান আর রাস্তা-ঘাটের জন্য।

শহরের একটি দোকান

১৯৩০ সালের দিকে সর্বপ্রথম ইহুদিরা তাদের বাড়িগুলোকে নীল রঙে রাঙানো শুরু করে। ইহুদিদের প্রাচীন ইতিহাস আর ঐতিহ্যকে ধরে রাখতে এখনো পর্যন্ত তারা তাদের বাড়ি ঘর নীল রঙ করে রাখে। ইহুদি ধর্মে নীল রঙ আকাশ ও স্বর্গের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। তাদের ধারণা এই নীল রঙ মানুষের আধ্যাত্মিক চেতনাকে জাগিয়ে তোলে।

শহরের একটি রেষ্টুরেন্টে পর্যটক

তবে বর্তমানে এই শহরে মুসলমানদের সংখ্যাও প্রচুর। ইহুদিদের দেখাদেখি মুসলামরাও তাদের বাড়িঘর নীল রঙে রাঙায়। নীলে নীলাম্বরি এই শহরটি দিনের বিভিন্ন সময় বিভিন্ন রূপ ধারণ করে। আর্দ্র আবহাওয়ায় শেফশাওয়ানকে দেখলে মনে হয় যেন নীল জলের অথৈ সমুদ্র। ৪০,০০০ জনসংখ্যা অধ্যুষিত এই শহরের পরিবেশ ও অত্যন্ত শান্ত।

শহুরে বাড়িতে বাহারি দরজা

‘ব্লু -সিটি’ নামে পরিচিত এই শহরটি পশ্চিমা পর্যটকদের কাছে ভীষণ জনপ্রিয়। ছোট এই শহরটিতে যানবাহনও খুবই কম। হেঁটেই পুরো শহর ঘুরে বেড়ানো যায়।

শপিং মলের দেয়াল

শহরটির মানুষের আয় এখন অনেকটা পর্যটকদের ওপর নির্ভর করে। এখানকার নারীরা তাদের ঐতিহ্যবাহী পোশাক তৈরী করে ও পুরুষরা সেগুলো বিক্রি করে পর্যটকদের নিকট।

শহরের একটি দোকান

সূর্যোদয় বা সূর্যাস্তের জন্যও বেশ জনপ্রিয় এই শহরটি। এখানেই শেষ নয়, রাত নামলেই গোটা শহর ঢাকা পড়ে নিয়ন আলোর চাদরে। কেউ ছুটি কাটাতে চোখের জন্য আরামদায়ক কিছু চাইলে শহরটি ঘুরে আসতে পারেন।

ডেইলিবাংলাদেশ/এনকে

শিরোনাম

শিরোনামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ