পৃথিবীর সবচেয়ে দামী শাকসবজি, দাম জানলে চোখ উঠবে কপালে!

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

পৃথিবীর সবচেয়ে দামী শাকসবজি, দাম জানলে চোখ উঠবে কপালে!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫১ ৩১ মে ২০২০   আপডেট: ১৬:৫৯ ৩১ মে ২০২০

ছবি: দামী শাকসবজি

ছবি: দামী শাকসবজি

শরীর কর্মক্ষম রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শাকসবজির বিকল্প নেই। শাকসবজি হলো প্রোটিন, ভিটামিন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির একটি গুরুত্বপূর্ণ উত্স। এগুলো দামে সস্তা হওয়ায় সবার কাছেই বেশ সহজলভ্য। 

মার্কিন কৃষি বিভাগের মতে, আমেরিকানরা প্রতি মাসে শাকসবজিতে ১৬৫ থেকে ৩৪৫ ডলার ব্যয় করে। শাকসবজি উভয় মৌসুমী এবং বার্ষিকী হয়। খুচরা বাজারে কম দামেই এগুলো পাওয়া যায়। 

তবে সারা পৃথিবীতে কিছু শাকসবজি আছে যা বেশ ব্যয়বহুল। এগুলো উৎপাদনে বেশ কসরত করতে হয় পাশাপাশি খরচসাপেক্ষও বটে। এজন্যই এই শাকসবজিগুলো খেতে আপনাকে একটু বেশি খরচ করতে হবে। তবে জেনে রাখুন কোন শাকসবজিগুলো ব্যয়বহুল- 

তাইওয়ানি মাশরুম

নরেন্দ্র মোদি প্রতিদিন এই মাশরুম খানতাইওয়ানি এই মাশরুম প্রতিটির মূল্য ভারতীয় মুদ্রায় ৮০ হাজার টাকা। এর থেকে বেশি মূল্যের মাশরুম আর নেই। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিদিন পাঁচটি তাইওয়ানি মাশরুম খান।  

মঙ্গ টাউট মটর

মঙ্গ টাউট মটরএই মটর বা শিমগুলো খুব ছোট অবস্থাতেই খেতে হয়। পশ্চিমা অনেক রেস্তোঁরায় এটি বেশ জনপ্রিয় খাবার। এর ১০০ গ্রাম মটরের দাম দুই ব্রিটিশ পাউন্ড।  

যমশিতা পালং

যমশিতা পালংএই পালং শুধু ফ্রান্সেই পাওয়া যায়। এর প্রতি পাউন্ডের মূল্য ১৩ ডলার। শুধু রেস্তোরাঁর শেফরাই এটি কিনে থাকেন এবং বিভিন্ন পদ তৈরি করে ক্রেতাদের খেতে দেন। 

ওয়াসাবির শিকর 

 ওয়াসাবির শিকর ওয়াসাবি ইউরোপীয় দেশগুলোতে বিভিন্ন খাবারে ব্যবহার করা হয়। তবে এর শিকর বেশ ব্যয়বহুল একটি সবজি। এর প্রতি পাউন্ডের মূল্য ৭৩ ডলার। মজার বিষয় হলো, আপনি একটি মূল থেকে এক কেজিরও বেশি ওয়াসাবি তৈরি করতে পারেন। তবে এটি শুধু খামারেই চাষ করা হয়। যদি আপনি বাড়িতে এটি চাষ করতে চান তাহলে আপনাকে ইউরোপের ওয়াসাবি ফার্মে অর্থ প্রদান করতে হবে। 

হপ কান্ড

হপ কান্ডএটি পৃথিবীর বিভিন্ন দেশে বেশ জনপ্রিয় সবজি। তবে এটি বেশ দামি এক সবজি। এর প্রতি পাউন্ড কিনতে আপনাকে গুনতে হবে ৪২৬ ডলার। উৎপাদনের ধরণ এবং সংগ্রহের প্রক্রিয়া এই সবজিকে এতো ব্যয়বহুল উপাদান হিসেবে তৈরি করেছে। 

লা বোনেট আলু 

লা বোনেট আলু পশ্চিম ফ্রান্স-নোরমিউটিয়ার উপকূলে অবস্থিত একটি দ্বীপে চাষ করা হয় এই আলু। লা বোনট আলুর প্রতি পাউন্ডের দাম ৩২০ ডলার। যা বাংলাদেশি টাকায় ২৭ হাজার ১৪২ টাকা। বিশেষজ্ঞদের মতে, প্রতি বছর মাত্র ১০০ টন লা বোনেট আলু উৎপাদন করা সম্ভব হয়। এর উৎপাদন প্রক্রিয়ার কারণেই এটি এতো বেশি দামি।  

গোলাপি লেটুস গোলাপি লেটুস 

গোলাপি লেটুস দেখতে যেমন মনোমুগ্ধকর স্বাদ তেমনই তিক্ত। তবে এটি পৃথিবীর দামি সবজিগুলোর একটি। এর প্রতি পাউন্ডের মূল্য ১০ ডলার। এটি তিক্ত স্বাদের হওয়ায় খাবার হিসেবে খাওয়া হয় না। তবে খাবার সাজাতে এটি ব্যবহার করা হয়।  

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/জেএমএস