.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

পৃথিবীর সবচেয়ে দামী কিছু চকলেট 

সৌমিক অনয় ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৩ ১০ মার্চ ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাচ্চা থেকে বুড়ো চকলেট কে না পছন্দ করে! পছন্দের চকলেটের নাম শুনলেই সকলের জিভেতেই জল চলে আসে। চকলেট যে শুধু খেতে সুস্বাধু এমন নয় বরং চকলেট খাওয়ার ফলে স্ট্রেস রিলিফ হয়। এছাড়াও চকলেটের উপকারিতা অনেক। আবার বেশি চকলেট খেলে শুধু ক্ষতিই নয় বরং মৃত্যু পর্যন্ত হতে পারে। একই সঙ্গে চকলেটের রয়েছে হাজার রকমের প্রকারভেদ এবং প্রতিটি চকলেটের স্বাদ অপরটি থেকে ভিন্ন। এই প্রকারভেদ এবং মানের উপর ভিত্তি করে চকলেটের দাম ও বিভিন্ন কিন্তু পৃথিবীতে এমন কিছু চকলেট আছে যার দাম চোখ কপালে তোলার মত। তো জেনে আসা যাক পৃথিবীর সবচেয়ে দামী চকলেটগুলো সম্পর্কে-

গ্রান্ড ক্রু 
বেলজিয়ামের চকলেট প্রস্তুতকারক পিয়েরে মারকুলুনি এই চকলেট প্রস্তুত করে থাকে। একটি গ্র্যান্ড ক্রু চকলেটের দাম ১০২ ডলার বা প্রায় ৮ হাজার পাঁচশত টাকা। চকো বিন প্রস্তুতকারক দেশ ভেনিজুয়েলা, মাদাগাস্কার, মেক্সিকোর এবং ইকুয়েডর থেকে আমদানিকৃত সবচেয়ে ভাল মানের চকোবিন থেকে এই চকলেট প্রস্তুত করা হয়। এছাড়াও পিয়েরে মারকুলুনি চকলেট নিয়ে বিভিন্ন এক্সপেরিমেন্ট এবং ডার্ক চকলেটে বিভিন্ন রকম ফ্রেভার যুক্ত করার জন্য বিখ্যাত। এছাড়াও বিশ্বব্যাপী বিভিন্ন প্রতিযোগিতায় পিয়েরে মারকিলুনি তার চকলেট প্রস্তুত করার প্রতিভার জন্য অনেক পুরুষ্কার লাভ করেছেন।

রিচার্ট 
সুইজারল্যান্ড এর এই চকলেট প্রস্তুতকারক পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ কিছু চকলেট প্রস্তুত করে থাকে। যার প্রতিটি চকলেটের দাম ২৫০ থেকে ৫০০ ডলার পর্যন্ত হয়ে থাকে। রিচার্ট চকলেট প্রস্তুতের জন্য হাইতি, ভেনিজুয়েলা এবং মাদাগাস্কারের শ্রেষ্ঠ চকোবিন ব্যবহার করে থাকে। একইসঙ্গে রিচার্ট এই চকলেটে ভেনিলা, হার্বাল, ফ্লোরাল, ফ্রুট, নাটি এমনকি স্পাইসি ফ্রেভার যোগ করে থাকে যা জিভেয় জল আনার জন্য যথেষ্ট।

গ্র্যান্ড লুইস 
ফ্রান্সের এই চকলেট প্রস্তুতকারক পৃথিবীর অন্যতম প্রাচীন চকলেট প্রস্তুতকারক প্রতিষ্ঠান। দেবাউভে এবং গ্যালিয়াস ১৮০০ শতকে চকলেট প্রস্তুত শুরু করে। তখন মূলত ফ্রান্সের রাজপরিবারের জন্য চকলেট প্রস্তুত করা হতো। এমনকি এদের গ্রেট নেপোলিয়নকে চকলেট সরবারহ করার সুনাম রয়েছে। দেবাউভে এবং গ্যালিয়াস মূলত হাইতি এবং মাদাগাস্কারের চকোবিন থেকে ডার্ক চকলেট প্রস্তুত করে যা ৯৯ শতাংশ চকোরিচ। গ্রান্ড লুইসের প্রতিটি চকলেটের দাম ৯০০ ডলার বা প্রায় ৭৫ হাজার টাকা।

উইস্পা গোল্ড চকলেট
ক্যাডবেরি পৃথিবীর অন্যতম জনপ্রিয় চকলেট প্রস্তুতকারক। ইংল্যান্ডের এই কম্পানি পুরো বিশ্বব্যাপী চকলেট সাপ্লাই করে থাকে। পুরো পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বেস্ট চকোবিন দ্বারা এরা চকলেট প্রস্তুত করে। ক্যাডবেরিই সল্প সময়ের জন্য গোল্ড লিফে মোড়ান একটি চকলেট বেড় করেছিল। যার দাম ছিল ১৬০০ ডলার বা  ১ লক্ষ ৩৫ হাজার টাকা। এত দাম হওয়ার পরেও এই চকলেটটি অনেক জনপ্রিয়তা লাভ করেছিল। কারণ একে বেস্ট কোয়ালিটির ডার্ক চকলেট থেকে প্রস্তুত করা হত। ক্যাডবেরি এর প্রোডাকশন কিছুদিনের মধ্যেই বন্ধ করে দেয়। অবশ্য ক্যাডবেরি উইস্পা গোল্ড চকলেট এর পুনরায় প্রোডাকশন শুরু করার কথা চিন্তা করছে।

চকোপোলজি চকলেট টাফেল 
চকোপোলজি পৃথিবীর সবচেয়ে দামী চকলেট। এর এক প্যাকেটের মূল্য ২ হাজার ৬০০ ডলার বা ২ লাখ ২০ হাজার টাকা। ডেনমার্কের বিখ্যাত সেফ ফিটস তার নিজের নামে ১৯৯৯ সালে একটি চকলেট প্রস্তুতকারক কোম্পানি প্রতিষ্ঠা করেন। তিনি ৭০ শতাংশ ভ্লার্হোনা ডার্ক চকলেট থেকে একটি চকলেট তৈরি করেন যা লা মেডেলিন নামে পরিচিত ছিল। এই চকলেটে তাকে এতটাই সাফল্য এনে দিয়েছিল যে তিনি চকোপোলজি তৈরির চিন্তা করেন। চকোপোলজিতে তিনি মেডেলিনের ডার্ক চকলেটের সাথে বেস হিসাবে ভ্যানিলা যোগ করে। এছাড়াও তিনি টাফেল ওয়েল,  চিনি এবং রিচ ক্রিমের এক মিশ্রন তৈরি করে এতে যোগ করেন। যা চকোপোলজির স্বাধকে এক অন্য পর্যায়ে নিয়ে গিয়েছে। এছাড়াও এনে দিয়েছে সর্বশ্রেষ্ঠ চকলেটের খেতাব। চকোপোলজি কোন দোকানে বিক্রি করা হয় না। একমাত্র যখন কেউ অর্ডার করে তখনি একে তৈরি করে সাপ্লাই দেয়া হয়। তাছাড়াও এই গুণগত মান ৭ দিন পর্যন্তই ঠিক থাকে। অবশ্য এই চকলেট এতটাই স্বুস্বাধু যে একে ক্রয়ের কয়েক ঘন্টার মধ্যেই ক্রেতা পুরো প্যাকেট শেষ করতে বাধ্য।

ডেইলি বাংলাদেশ/জেএমএস