Alexa পৃথিবীর যে শহরগুলোতে একটিও গাড়ি নেই

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

পৃথিবীর যে শহরগুলোতে একটিও গাড়ি নেই

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০২ ৫ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ছোট-বড় প্রায় সব শহরেই মানুষের দূরবর্তী স্থানে যাতায়াতের জন্য গাড়ি প্রয়োজন হয়। কিন্তু পৃথিবীতে এমন কিছু শহর আছে যেখানে একদমই গাড়ি ব্যবহার করা হয় না। এই শহরগুলো পুরোপুরি ভাবে গাড়িমুক্ত। চলুন তবে জেনে নেয়া যাক গাড়িমুক্ত সেই শহরগুলো সম্পর্কে-

১. গায়েটহর্ন, নেদারল্যান্ডস
গায়েটহর্নের নরডিক শহরে রাস্তার পরিবর্তে আছে সরু খাল। একে উত্তরের ভেনিস বলা হয়। এখানে কোনো গাড়ির হর্ন, শব্দ বা ধোঁয়া নেই। প্রকৃতির পুরো পরিবেশ এখানে স্বর্গ সৃষ্টি করেছে। প্রচুর পর্যটক আসেন এখানে এবং নৌকায় চড়ে ঘুরে বেড়ান।

২. ম্যাকিনাক আইল্যান্ড, মিশিগান
লেক হর্ন এর ম্যাকিনাক আইল্যান্ডে স্থায়ীভাবে বসতি গড়েছেন ৫০০ জন মানুষ। এখানে মানুষের সংখ্যা কেবলমাত্র বৃদ্ধি পায় পর্যটকের কারণে। তাদের জন্যে হোটেল ও মোটেলও রয়েছে। কিন্তু সবার জন্যে একটি সতর্কবাণী টাঙিয়ে দেয়া হয়েছে- এখানে গাড়ি ঢুকতে পারবে না।

 ৩. হাইড্রা, গ্রিস
সারোনিক এবং আরগোলিক গালফের মধ্যে হাইড্রা নামের একটি দ্বীপ রয়েছে। এটা হাইড্রা পোর্টের মূল শহর। ক্লাসিক গ্রিক শহরে রয়েছে পাহাড়, সমুদ্র আর পাহাড়ের নিচে বাড়ি। এখানে কোনো গাড়ি নেই।

৪. ফায়ার আইল্যান্ড, নিউ ইয়র্ক
কেউ জানেন না এ শহরের নামটি কোথা থেকে এসেছে। তবে আগুনের এই শহরে বিরাজ করে এক অভাবনীয় শান্তি। এখানে গাড়ির কোনো নির্যাতন নেই। মূলত এই দ্বীপটি এমন বড় নয় যে এখানে চলাচলে গাড়ি প্রয়োজন পড়বে।

৫. পাকুয়েতা, ব্রাজিল
উপকূলীয় একটি শহর। এখানে মূলত তামোইয়ো ইন্ডিয়ান ট্রাইব বাস করে। তাদের শহরে কোনো গাড়ি মিলবে না। মূল ভূখণ্ড ছাড়াই তারা টিকে থাকার ব্যবস্থা করে নিয়েছে।

৬. ভেনিস, ইতালি
গাড়িবিহীন শহরের মধ্যে সবচেয়ে বিখ্যাত ভেনিস। এটি এমনিতেই বিখ্যাত একটি শহর। এখানেই ৫ম অব্দে রোমান সাম্রাজ্যের পতন ঘটেছিল।

৭. ভাওবান, জার্মানি
ছোট এই শহরটিতে কোনো গাড়ি নেই। এ শহরটি এমন করেই গড়ে তোলা হয়েছে। পরিবেশগত, অর্থনৈতিক এবং সামাজিকভাবে এটি দারুণভাবে প্রতিষ্ঠা পেয়েছে।  

ডেইলি বাংলাদেশ/এএ